৫ মাসে সঞ্চয়পত্র বিক্রি হয়েছে ২১ হাজার ১৭২ কোটি টাকার

soncoyস্টকমার্কেট প্রতিবেদক :

চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই- নভেম্বর) সঞ্চয়পত্র বিক্রি হয়েছে ২১ হাজার ১৭২ কোটি টাকার। এর মধ্যে গত নভেম্বর মাসে জাতীয় সঞ্চয়পত্র বিক্রি করে সরকার নিট ঋণ নিয়েছে ৩ হাজার ৮৫৮ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে। রবিবার (৭ জানুয়ারি) এই প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে।

চলতি অর্থবছরের বাজেট ঘাটতি মেটাতে এই খাত থেকে সরকারের ঋণ নেওয়ার কথা ৩০ হাজার ১৫০ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, ২০১৬ সালের নভেম্বরে নিট সঞ্চয়পত্র বিক্রি হয়েছিল ৪ হাজার ৪০২ কোটি টাকার। এই হিসাবে এক বছরের ব্যবধানে সঞ্চয়পত্র বিক্রি কমেছে ৫৪৪ কোটি টাকার।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, বিদায়ী বছরের নভেম্বর মাসে ৩ হাজার ৮৫৮ কোটি টাকার নিট সঞ্চয়পত্রের বিক্রি হয়েছে। যা ২০১৬ সালের নভেম্বর মাসের চেয়ে ৫৪৪ কোটি টাকা কম।

অবশ্য চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম পাঁচ মাসে অর্থাৎ জুলাই-নভেম্বর সময়ে গত অর্থবছরের একই সময়ের চেয়ে সঞ্চয়পত্র বিক্রি বেড়েছে ৮৫৩ কোটি টাকা। গত ২০১৬-১৭ অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই- নভেম্বর) সঞ্চয়পত্র বিক্রি হয়েছিল ২০ হাজার ৩১৯ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের চতুর্থ মাস অক্টোবরে জাতীয় সঞ্চয়পত্রের বিক্রি বাড়লেও আগস্ট ও সেপ্টেম্বরের মতো নভেম্বর মাসে সঞ্চয়পত্রের বিক্রি কমে গেছে। নভেম্বর মাসে নিট সঞ্চয়পত্র বিক্রি হয়েছে ৩ হাজার ৮৫৮ কোটি টাকার―যা অক্টোবর মাসের চেয়ে ৭৬৩ কোটি টাকা কম। অক্টোবর মাসে সঞ্চয়পত্র থেকে সরকার ঋণ নিয়েছিল ৪ হাজার ৬২০ কোটি টাকা। এর আগে সেপ্টেম্বরে সঞ্চয়পত্র থেকে সরকার নিট ঋণ নিয়েছিল তিন হাজার ৬৬৫ কোটি টাকা। আগস্টে নিয়েছিল ৩ হাজার ৯৭৫ কোটি টাকা। আর অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে সরকার সঞ্চয়পত্র থেকে নিট ঋণ নিয়েছিল ৫ হাজার ৫৩ কোটি টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এমএ/এসটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *