৬৯% ব্যবসা প্রতিষ্ঠান প্রণোদনাই পায়নি : সানেম

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের ব্যবসাপ্রতিষ্ঠানের একটি বড় অংশ করোনাকালে সরকারের দেওয়া সহায়তা পায়নি। বড় প্রতিষ্ঠানের মধ্যে প্রণোদনা পাওয়ার হার বেশি। আবার যেসব খাতের ‘কণ্ঠস্বর জোরালো’, সেসব খাতেই বেশিসংখ্যক প্রতিষ্ঠান প্রণোদনা পেয়েছে।

সার্বিকভাবে ৬৯ শতাংশ প্রতিষ্ঠান প্রণোদনা পায়নি। ৯ শতাংশ জানিয়েছে, তারা এ বিষয়ে জানে না। আর ২২ শতাংশ নিশ্চিত করেছে তারা প্রণোদনা পেয়েছে।

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম) ও দ্য এশিয়া ফাউন্ডেশনের এক যৌথ জরিপে এ চিত্র উঠে আসে। ‘কোভিড-১৯ ও ব্যবসা-বাণিজ্যে আত্মবিশ্বাস’ শীর্ষক এ জরিপ গতকাল রোববার এক ভার্চ্যুয়াল আলোচনা সভায় প্রকাশ করা হয়।

আটটি বিভাগের ৫০৩টি ক্ষুদ্র, ছোট, মাঝারি ও বড় ব্যবসায়ী প্রতিষ্ঠানের এই জরিপ করা হয়। এর মধ্যে ২৫৩টি উৎপাদন খাতের ও ২৫০টি সেবা খাতের।

জরিপের ফল তুলে ধরেন সানেমের নির্বাহী পরিচালক সেলিম রায়হান। তিনি বলেন, করোনার শুরুর দিকে অর্থনীতিতে যে ধাক্কা এসেছিল, সেখান থেকে ঘুরে দাঁড়াতে এগিয়ে আছে বড় প্রতিষ্ঠানগুলো, পিছিয়ে ছোটরা। জরিপে অংশ নেওয়া ক্ষুদ্র ও ছোট প্রতিষ্ঠানের মধ্যে পুনরুদ্ধারের গড় হার প্রায় ৪৭ শতাংশ, মাঝারিদের মধ্যে প্রায় ৬৪ শতাংশ এবং বড়দের ক্ষেত্রে তা ৭৭ শতাংশ।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *