৮ জুলাই থেকে চালু হচ্ছে ই-রিটার্ন সিস্টেম

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

২০২১-২২ করবছর অনলাইন রিটার্ন দাখিল সিস্টেম (ই-রিটার্ন সিস্টেম) ৮ জুলাই থেকে চালু হতে যাচ্ছে। অনলাইন রিটার্ন দাখিল কার্যক্রম বাস্তবায়নের স্বার্থে কর অঞ্চল অফিসগুলোতে নির্দেশনা দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২২ জুন) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য জানা গেছে।

সম্প্রতি এক নির্দেশনায় বলা হয়েছে, ২০২১-২২ করবছর অনলাইন রিটার্ন দাখিল সিস্টেম (ই-রিটার্ন সিস্টেম) ৮ জুলাই থেকে চালু হতে যাচ্ছে। এই সিস্টেমে অনলাইন ভেরিফিকেশন করে ব্যক্তিশ্রেণির করদাতাদের অগ্রিম করে ক্রেডিট দিতে হবে। অনেক করদাতা পে-অর্ডার বা চেকের মাধ্যমে অগ্রিম কর পরিশোধ করে থাকেন, যা সার্কেলের (এলটিইউ এর ক্ষেত্রে সংশ্লিষ্ট উইংয়ের) পে-অর্ডার বা চেক এন্ট্রি পূর্বক চালান ফরম পূরণ করে কর অফিস থেকে ব্যাংকে প্রেরণ করে। ব্যাংক থেকে চালান প্রাপ্তির পর পে-অর্ডার বা চেক রেজিস্টারে সংশ্লিষ্ট চালান নম্বর এন্ট্রি দেওয়া হয় এবং চালানের কপি করদাতাদের দেওয়া হয়।

ই-রিটার্ন সিস্টেমে ব্যক্তিশ্রেণির করদাতাদের অগ্রিম করের চালানের অনলাইন ভেরিফিকেশন কার্যক্রম সম্পাদনের স্বার্থে, ৩১ মে পর্যন্ত সময়ে গৃহীত পে-অর্ডার চেকের ক্ষেত্রে পে-অর্ডার বা চেকের বিপরীতে চালান নম্বর এন্ট্রি করে ৩০ জুন ২০২১ এর মধ্যে পে অর্ডার চেক রেজিস্টার আপডেট কাজ সম্পন্ন করা এবং ১ জুন থেকে ৩০ জুনের সময়ের মধ্যে গৃহীত চেক পে অর্ডার বা চেকের বিপরীতে চালান নম্বর এন্ট্রি করে ৭ জুলাই এর মধ্যে পে অর্ডার বা চেক রেজিস্টার আপডেটের কাজ সম্পন্ন করার নির্দেশনা দেওয়া হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/আহমেদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *