সাধারণ সভায় ই-ভোটিং চালু করার নির্দেশ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে আগের নিয়মে এজেন্ডা পাশ না করে ই-ভোটিং পদ্ধতি চালু করার নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সম্প্রতি তালিকাভুক্ত সব কোম্পানিকে এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়েছে বিএসইসি।

কোম্পানিগুলোর বার্ষিক সাধারণ সভা ও অতিরিক্ত সাধারণ সভায় শৃঙ্খলা ফিরাতে এই সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। এই পদ্ধতিতে এজিএম বা ইজিএমের আগে কোম্পানিগুলো শেয়ারহোল্ডারদের ভেন্যু ও ওয়েব লিংক জানিয়ে দিবে।

বিএসইসি মুখপাত্র রেজাউল করিম বলেন, এই ই-ভোটিং পদ্ধতিতে সকল শেয়ারহোল্ডারদের উপস্থিতি নিশ্চিত করবে বিএসইসি। পাশাপাশি সাধারণ সভাগুলোতে অধিক শৃঙ্খলা ফিরিয়ে আনা হবে।

নতুন এই পদ্ধতিতে সভার এজেন্ডাগুলো আলাদা আলাদাভাবে তুলে ধরা হবে। আর প্রতিটি এজেন্ডায় ভোটের আলাদা আলাদা করে ভোটিং অপশন রাখা হবে।

নির্দেশনায় বলা হয়েছে, এই ভোটিং পদ্ধতিতে আগেই রেজিষ্ট্রেশন করবে শেয়ারহোল্ডাররা। আর রেজিষ্ট্রেশন করা শেয়ারহোল্ডাররাই শুধু ভোট প্রদান করতে পারবে। প্রত্যেক এজেন্ডার জন্য আলাদা ভোট প্রদানের সুযোগ থাকবে।

বিএসইসি জানায়, অনলাইনে যে কোনো লাইভ অপশনের মাধ‌্যমে কোম্পানিগুলোর এজিএম বা ইজিএম অনুষ্ঠিত হবে। দেশের দুটি স্টক এক্সচেন্জে নির্ধারিত সিনিয়র কর্মকর্তারা এই সাধারণ সভা ও ভোটিং সিস্টেমস পর্যবেক্ষন করবেন। সভা শেষে ভিডিও সহ সকল নথি কোম্পানিগুলো ৪৮ ঘন্টার মধ‌্যে বিএসইসির নিকট জমা দিতে হবে বলে এই নির্দেশনায় বলা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *