টাকার অংকে লেনদেন কমলেও বেড়েছে সূচক

DSE_CSE-smbdস্টকমার্কেট প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনশেষে টাকার অংকে লেনদেনের কম হয়েছে। এদিন সূচক আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে। আর এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বাড়লেও লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বুধবার লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৮.৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬৩১৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯.৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪১১ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১০.৪৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২৩০১ পয়েন্টে।

এদিন লেনদেন হয়েছে ৫৭৬ কোটি ৫৭ লাখ টাকা। গতকাল মঙ্গলবার লেনদেনের পরিমাণ ছিল ৬০৬ কোটি ৮৯ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৩৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৯৫টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১০১টির। আর দর অপরিবর্তিত আছে ৪০টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ইউনাইটেড পাওয়ার, ড্রাগন সোয়েটার, গ্রামীনফোন, ইফাদ অটোস, ইসলামী ব্যাংক, লাফার্জ সুরমা সিমেন্ট, স্কয়ার ফার্মা, ডরিন পাওয়ার, ন্যাশনাল টিউবস ও ব্র্যাক ব্যাংক লিমিটেড।

এদিকে দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৭৩.৯১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৮১৪ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৯টির, কমেছে ৬৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৪টির।

এদিন টাকায় লেনদেন হয়েছে ৩০ কোটি ৩০ লাখ টাকা। গতকাল মঙ্গলবার লেনদেন হয়েছিল ৩৭ কোটি ৩৬ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ইসলামী ব্যাংক ও ইউনাইটেড পাওয়ার লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *