ডিএসইতে বাজারমূলধন কমেছে ১১ হাজার কোটি টাকা

dseনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারে গত ১১ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজারমূলধন কমেছে ১১ হাজার কোটি টাকা। এ সময়ে মূল্যসূচক কমেছে ২৫৬ পয়েন্ট। লেনদেন প্রায় অর্ধেক কমে ৫শ’ কোটি টাকায় নেমে এসেছে। বিশ্লেষকরা বলছেন, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের আগ্রাসী বাণিজ্যের কারণে বাজারে টানা দরপতন চলছে।

আলোচ্য সময়ে ডিএসইর বাজারমূলধন ৩ লাখ ৮৪ হাজার কোটি টাকা থেকে কমে ৩ লাখ ৭৩ হাজার কোটি টাকায় নেমে এসেছে।

এদিকে গত সপ্তাহে ৩ হাজার ৪৩২ কোটি ৮২ লাখ টাকার শেয়ার। যা এর আগের সপ্তাহে ছিলো ৩ হাজার ৫৯৩ কোটি ২৩ লাখ টাকার শেয়ার। সেই হিসাবে আলোচ্য সপ্তাহে লেনদেন কমেছে ১৬০ কোটি ৪১ লাখ টাকা বা ৪.৪৬ শতাংশ।

একই সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯৫ দশমিক ৫৩ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ২ দশমিক ৯৮ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে দশমিক ৯৪ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে দশমিক ৫৫ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ২ দশমিক ২০ শতাংশ বা ১২৪.২০ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক কমেছে ১ দশমিক ৭৭ শতাংশ বা ৩৬.৯০ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ১ দশমিক ৭৫ শতাংশ বা ২২.৬৪ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৬টি কোম্পানির। আর দর কমেছে ২৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *