ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে টাকার অংকে লেনদেনের পরিমাণ দাড়িয়েছে ৩১১ কোটি টাকা। যা আগের দিনের চেয়ে অনেক বেড়েছে। এদিন লেনদেন বাড়লেও সূচকের পতন হয়েছে। অন্যদিকে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনের সাথে সাথে সূচকও কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩১১ কোটি ৪৪ লাখ টাকা। গত রবিবার ডিএসইতে লেনদেন হয় ২২৪ কোটি ৫৩ লাখ টাকা।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৭৮.৩৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৪৯১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৬.৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩০৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৮.৫৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৫৬ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৩ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৩৭ টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৮২ টির। আর দর অপরিবর্তিত আছে ১৪ টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –গ্রামীন ফোন, স্কায়ার ফার্মা, মার্কেন্টাইল ব্যাংক, সালভো কেমিক্যাল, আমরা নেটওয়ার্ক, কুইন সাউথ, মুন্নু সিরামিক্স, বিবিএস ক্যাবলস, ব্র্যাক ব্যাংক ও ইউনাইটেড পাওয়ার জেনারেশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।

এদিকে দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৩৭.৬১ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ২৩৮ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৯টির, কমেছে ১৯০টির ও দর অপরিবর্তিত রয়েছে ৮টির।

এদিন লেনদেন হয়েছে ১২ কোটি ২৭ লাখ টাকা। গত রবিবার লেনদেন হয়েছিল ১৬ কোটি ৯৩ লাখ টাকা টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে গ্রামীণ ওয়ান: স্ক্যাম টু ও ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএম

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *