ডিএসইতে ৫৩১ ও সিএসইতে ২৫ কোটি টাকার লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ ৫৩১ কোটি টাকা ছাড়িয়েছে। দিনশেষে সেখানে লেনদেন ও সূচক বেড়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) গত দিনের চেয়ে লেনদেন ও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩১ কোটি ৫৫ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয় ৫১৮ কোটি ৪২ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৯.৫২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ২৫৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০.৬৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২১৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১১.৩১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৬৬ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৩৫টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৪০টির। আর দর অপরিবর্তিত আছে ৬১টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ইউনাইটেড পাওয়ার, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, মুন্নু সিরামিকস, এসকে ট্রিমস, সায়হাম কটন, খুলনা পাওয়ার, ইনটেক ফার্মা, ইফাদ অটোস, সামিট পাওয়ার ও দ্যা পেনিনসুলা চিটাগং লিমিটেড।

এদিকে মঙ্গলবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২.৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৬৬ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৭টির, কমেছে ১১২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৫ কোটি ৬০ লাখ টাকা। গতকাল সোমবার লেনদেন হয়েছে ১৯ কোটি ৮৫ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল শাহজালাল ইসলামী ব্যাংক ও কাট্টালী টেক্সটাইল লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *