ডিজিটাল মুদ্রা আনছে ভারতের রিজার্ভ ব্যাংক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ভারতের কেন্দ্রীয় রিজার্ভ ব্যাংক দেশটিতে ডিজিটাল মুদ্রা আনছে বলে জানিয়েছেন দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ২০২২-২৩ সালের বাজেট অধিবেশনে এই ঘোষণা দেওয়া হয়।

ভারতীয় একাধিক সংবাদ মাধ্যম এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে। নির্মলা সীতারমন বলেন, ২০২২-২৩ অর্থবছর থেকে ভারতে চালু হবে ডিজিটাল রুপি। ব্লকচেইন ও অন্যান্য প্রযুক্তির ব্যবহার করে এই অর্থ ব্যবস্থা পরিচালনা করবে ভারতের কেন্দ্রীয় ব্যাংক। দেশের অর্থনীতি বিস্তারে যা একটি বড় পদক্ষেপ হতে যাচ্ছে।

ভারতীয় রুপির ডিজিটাল ধরন হবে এই ডিজিটাল রুপি। যা পরিচালিত হবে রিসার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) মাধ্যমে। বিশ্বের উন্নত দেশগুলোতে ইতোমধ্যে চালু আছে ডিজিটাল অর্থ সেবা। যুক্তরাষ্ট্রে চালু আছে ডিজিটাল ডলার, ইউরোপে চালু আছে ডিজিটাল ইউরো, চীনে চালু আছে ডিজিটাল ই-ইয়েন।

আজ মঙ্গলবার বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেন, আগামী অর্থবছরে ভারতের প্রবৃদ্ধির হার হবে ৯ দশমিক ২৭ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরের জন্য মোট বাজেট ধরা হয়েছে ১০ লাখ ৬৮ হাজার কোটি রুপির। যা ভারতের মোট জিডিপির ৪ দশমিক ১ শতাংশ।

প্রসঙ্গত, ব্লকচেইন পদ্ধতিতে বিটকয়েনের মতো ভার্চুয়াল মুদ্রার লেনদেন যাবতীয় তথ্য রাখা হয়। যা ইন্টারনেটে একটি নির্দিষ্ট ডেটাবেসের মধ্যে রাখা হয়। লেনদেনের সঙ্গে যুক্ত ব্যক্তি ছাড়া অন্য কেউ এই ব্লক চেনের তথ্য জানতে পারে না। মূলত এই পদ্ধতিকেই ব্যবহার করে রিজার্ভ ব্যাঙ্ক ডিজিটাল মুদ্রা আনতে চলেছে।

ইতোমধ্যেই দেশের শীর্ষ ব্যাঙ্ক এই মুদ্রা বাজারে আনার প্রক্রিয়া শুরু করে দিয়েছে। জানা গেছে, নগদ টাকা সমতুল্য হবে এই ডিজিটাল মুদ্রা।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *