দিনশেষে লেনদেনের সাথে সূচকের বড় উত্থান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সূচকের বড় ধরণের উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটাই বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিন রবিবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৮১.৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬৮৪২ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৮.৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪৭৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৮.৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২৪৫১ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৭০৬ কোটি ৩১ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ২২১৮ কোটি ৮৮ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৭৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৪৭টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৯৬টির, আর দর অপরিবর্তিত আছে ৩৩টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, লাফার্জ হোলসিম বিডি, ফার্ষ্ট সিকিউরিটি ব্যাংক, আইএফআইসি ব্যাংক, লংকা বাংলা ফাইন্যান্স, ন্যাশনাল ব্যাংক, ম্যাকসন স্পিনিং মিলস, পাওয়ার গ্রিড কোম্পানি, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স ও ওরিয়ন ফার্মা লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ২৩২.৯৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৯৪৬ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২১৬টির, কমেছে ৮৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৩টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১০০ কোটি ৮ লাখ টাকা। । গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছিল ৮৮ কোটি ৯৯ লাখ টাকা। ।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে সাউথ বাংলা ব্যাংক ও ন্যাশনাল ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *