দিনশেষে সূচকের সামান্য পতন হলেও বেড়েছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন হয়েছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে । ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস মঙ্গলবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪.১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৭৭৪ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১.৯৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৬৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২.১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২০১২ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৪০ কোটি ২৩ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৩৬৭ কোটি ৫৩ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৭৩টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৭৯টির আর অপরিবর্তিত আছে ৫৫টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বীকন ফার্মা, লাভেলো আইসক্রিম, ফুয়াং সিরামিকস, প্যারামাউন্ট টেক্সটাইল, এশিয়াটিক ল্যাবরেটরিজ, উত্তরা ব্যাংক, ফুয়াং ফুডস, শাইনপুকুর সিরামিকস, ওরিয়ন ইনফিউশন ও আলিফ ইন্ডাস্ট্রিজ।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৫.৬৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৫৩৮ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২০১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৪টির, কমেছে ৯০টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৭টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৯ কোটি ৮৮ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ৮ কোটি ৭৮ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ফার্ষ্ট প্রাইম মি. ফান্ড ও এশিয়াটিক ল্যাবরেটরিজ।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *