দিনশেষে সূচক বাড়লেও সামান্য কমেছে লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে সামান্য কমেছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচক বেড়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমলেও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ১০৩৭ কোটি ৫৭ লাখ টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ১০৪৫ কোটি ২৫ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে সামান্য কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৪.৭৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৯৫০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩২১ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৫.৯৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৪৯ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৮৬টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১২৪টির। আর দর অপরিবর্তিত আছে ৩৬টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –ইউনাইটেড পাওয়ার, প্রিমিয়ার ব্যাংক, ইউনাইটেড ফাইন্যান্স, আইএফআইসি ব্যাংক, ঢাকা ব্যাংক, জেএমআই সিরিঞ্জ, সিটি ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, বিবিএস ক্যাবলস ও স্কয়ার ফার্মা লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬৩.৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ২৭৫ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৭৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৪০টির, কমেছে ১০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৯ কোটি ৩ লাখ টাকা। গতকাল বুধবার লেনদেন হয়েছে ৪৭ কোটি ৯৫ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল ইষ্টার্ণ হাউজিং ও আইএফআইসি ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *