৫ দিনে বাজার মূলধন কমেছে ১২ হাজার ৮০০ কোটি টাকা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন ১২ হাজার ৮০০ কোটি টাকা কমেছে। এসময় সেখানে লেনদেন বাড়লেও দিনের গড় লেনদেন কমেছে।ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহে মোট ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ২ হাজার ৭৭০ কোটি ৬৬ লাখ টাকার। যা আগের সপ্তাহের ৩ দিনে ১ হাজার ৯৬২ কোটি ৪৪ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৪১.১০ শতাংশ বেড়েছে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে গড় লেনদেন ৫৫৪ কোটি ১৩ লাখ টাকার হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬৫৪ কোটি ১৪ লাখ টাকার উপরে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে প্রতিদিনের গড় লেনদেন ১৫.২৯ শতাংশ কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৯৭.৯৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ১২৬ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৭৩.০২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২২০০ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ৩২.২৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩৪২ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৩৯৫টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৫টির, কমেছে ৩৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির শেয়ার ও ইউনিটের দর। আর ৮টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ১৫ হাজার ৯৬০ কোটি টাকা। আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ৩ হাজার ১১৯ কোটি টাকা। এই হিসাবে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন ১২,৮৪২ কোটি টাকা বা ২.৪৯ শতাংশ বেড়েছে।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *