পাঁচদিনে ডিএসইতে মূলধন কমেছে ২৫০০ কোটি টাকা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন আড়াই হাজার কোটি টাকা কমেছে। এসময় সেখানে মোট লেনদেন বাড়লেও সবগুলো সূচক মিশ্রাবস্থায় ছিল। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহে মোট ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৯০১ কোটি ১৯ লাখ টাকার। যা আগের সপ্তাহের ৪ দিনে হয়েছিল ৩ হাজার ৮৮৬ কোটি ৫৮ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ০.৩৮ শতাংশ বেড়েছে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে গড় লেনদেন ৭৮০ কোটি ২৩ লাখ টাকার হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯৭১ কোটি ৬৪ লাখ টাকার উপরে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে প্রতিদিনের গড় লেনদেন ১৯.৭০ শতাংশ কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২.৭২ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৭৫২ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৮.২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২৪৬৬ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ২.৫০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪৫৬ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৩৯২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৫টির, কমেছে ২৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির শেয়ার ও ইউনিটের দর। আর ৭টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৪০ হাজার ৭৯২ কোটি টাকা। আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ৩৮ হাজার ২৬৩ কোটি টাকা। এই হিসাবে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন ২,৫২৯ কোটি টাকা বা ০.৪৭ শতাংশ কমেছে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *