ভারত থেকে আমদানি বাড়িয়েছে ওয়ালমার্ট

স্টকমার্কেটবিডি ডেস্ক :

মার্কিন খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান ওয়ালমার্ট চীন থেকে পণ্য আমদানি কমিয়ে ভারত থেকে আমদানি বাড়িয়েছে। ব্যয় হ্রাস ও সরবরাহ ব্যবস্থার বৈচিত্র্য বৃদ্ধিতে তারা এই পরিবর্তন ঘটিয়েছে।

বিভিন্ন নথিপত্র বিশ্লেষণ করে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট মাসে ওয়ালমার্ট মোট আমদানির ২৫ শতাংশ করেছে ভারত থেকে, ২০১৮ সালের একই সময়ে যা ছিল মাত্র ২ শতাংশ। এ সময়ে চীন থেকে তারা আমদানি করেছে ৬০ শতাংশ; ২০১৮ সালে যা ছিল ৮০ শতাংশ। অর্থাৎ চীনের ওপর ওয়ালমার্টের নির্ভরশীলতা কমলেও চীন এখনো ওয়ালমার্টের আমদানির সবচেয়ে বড় উৎস।

এ ঘটনা থেকে বোঝা যায়, চীন থেকে পণ্য আমদানির ব্যয় বেড়ে যাওয়া এবং যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যের ভূরাজনৈতিক উত্তেজনা বৃদ্ধি পাওয়ার কারণে ব্যবসা-বাণিজ্যে একধরনের পালাবদল ঘটছে। অর্থাৎ সে দেশের বড় কোম্পানিগুলো এখন ভারত, থাইল্যান্ড ও ভিয়েতনামের মতো বড় দেশগুলো থেকে আমদানি বৃদ্ধি করেছে।

এ বিষয়ে ওয়ালমার্টের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট আন্দ্রিয়া অলব্রাইট বলেন, ‘আমরা সবচেয়ে কম দামে পণ্য আমদানি করতে চাই। এর অর্থ হলো, আমরা সরবরাহ ব্যবস্থার স্থিতিস্থাপকতা চাই; পৃথিবীতে হারিকেন, ভূমিকম্প থেকে শুরু করে কাঁচামালের স্বল্পতা—এমন অনেক ঘটনার সম্মুখীন হতে হয় আমাদের, সে কারণে একটি দেশ বা ভৌগোলিক অঞ্চলের ওপর নির্ভরশীল থাকলে চলবে না।’

ওয়ালমার্ট উৎপাদন সক্ষমতা বাড়াতে চায় বলে জানিয়েছেন অলব্রাইট; সে ক্ষেত্রে ভারত তাদের গুরুত্বপূর্ণ অংশীদার।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *