ভোটের পর চাঙ্গা শেয়ারবাজার: ডিএসইতে লেনদেন ১২০০ কোটিতে

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচক কমেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বাড়লেও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

৩০ ডিসেম্বরের জাতীয় নির্বাচনের পর থেকেই বাজার চাঙ্গা। দু-একদিন ছাড়া প্রায় প্রতিদিনই বাড়ছে সূচক। ভোটের পর ডিএসইএক্স প্রায় ৫০০ পয়েন্ট বেড়েছে।

১ জানুয়ারি ডিএসইর এই সূচক ছিল ৫ হাজার ৪৩০ পয়েন্ট। বুধবার তা ৫ হাজার ৯২৫ পয়েন্টে উঠেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ভোটের পর দুই বাজারেই লেনদেনেও বেশ গতি এসেছে। বেশিরভাগ দিন ডিএসইতে হাজার কোটি টাকার উপরে লেনদেন হয়েছে।

সিএসইর সূচক ও লেনদেনও বেড়েছে একই গতিতে ।

রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ১১৯৮ কোটি ৫৭ লাখ টাকা। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ১০৩৭ কোটি ৫৭ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১০.৫৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৯৩৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৬৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩২২ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৫.৪৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৪৩ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৬২টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৫৯টির। আর দর অপরিবর্তিত আছে ২৬টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –প্রিমিয়ার ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, ইষ্টার্ণ হাউজিং, ইউনাইটেড ফাইন্যান্স, ঢাকা ব্যাংক, ওয়েষ্টার্ণ মেরিন শিপইয়ার্ড, লংকা বাংলা ফাইন্যান্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স, বাংলাদেশ শিপিং ও আইএফআইসি ব্যাংক লিমিটেড।

এদিকে রবিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫০.০২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ২১৫ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৮০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৪৬টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫৩ কোটি ৬৫ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছে ৩৯ কোটি ৩ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্সে ও ইষ্টার্ণ হাউজিং লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *