শেয়ারবাজারে কালো টাকা বিনিয়োগের সুযোগ অব্যাহত রাখার দাবি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বিনা প্রশ্নে শেয়ারবাজারে কালো টাকা বিনিয়োগের সুযোগ অব্যাহত রাখার প্রস্তাব করেছে দেশের দুই স্টক এক্সচেঞ্জ ও মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশন। এসব সংস্থার কর্মকর্তারা বলেছেন, এই সুযোগ অব্যাহত রাখলে শেয়ারবাজার যেমন শক্তিশালী হবে, তেমনি সরকারের রাজস্ব আয় বাড়বে। পাশাপাশি অর্থপাচারও কমবে। এজন্য আগামী অর্থবছরে ৫ শতাংশ কর দিয়ে শেয়ারবাজারে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ চান তারা।

মঙ্গলবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে প্রাক বাজেট আলোচনায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা এ প্রস্তাব করেন।

একই সঙ্গে শেয়ারবাজার সম্প্রসারণের লক্ষ্যে তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানির কর্পোরেট কর হারের পার্থক্য কমপক্ষে ১০ শতাংশ পয়েন্ট করা এবং এসএমই কোম্পানিকে শেয়ারবাজারে আসা উৎসাহিত করতে কর ছাড় দেওয়ার প্রস্তাব করেছেন এসব সংস্থার কর্মকর্তারা।

বর্তমানে ১০ শতাংশ কর পরিশোধ করে অপ্রদর্শিত অর্থ শেয়ারবাজারে বিনিয়োগ করা যায়। আগামী ৩০ জুন এ সুবিধার মেয়াদ শেষ হবে। পুঁজিবাজার সংশ্লিষ্টরা এ সুবিধা কমপক্ষে ২০২৩ সালের জুন পর্যন্ত দেওয়ার প্রস্তাব করেছেন।

এনবিআরের প্রধান কার্যালয়ে আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংস্থাটির সদস্য (কাস্টম নীতি) মো. মাসুদ সাদিক। তিনি বলেন, অপ্রদর্শিত অর্থ প্রদর্শন বা বিনিয়োগের সুযোগ দেওয়ার ফলে একদিকে নিয়মিত করদাতারা অসেন্তাষ প্রকাশ করেন। নাগরিক সমাজও এর বিরোধিতা করে। অন্যদিকে শেয়ারবাজার বা ব্যবসায়ীদের কোনো কোনো পক্ষ এ সুবিধা চান। কিন্তু এনবিআর এ ধরনের সিদ্ধান্ত নেওয়ার পরে যারা সুবিধা চান তারা পাশে দাঁড়ান না।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *