শেয়ারবাজারে শেষদিনে সূচক ও লেনদেনের পতন

DSE_CSE-smbdস্টকমার্কেট প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনশেষে টাকার অংকে লেনদেন আগের দিনের চেয়ে কম হয়েছে। এদিন সূচকও আগের দিনের চেয়ে অনেকটা কমেছে। আর এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের শেষ দিনে বৃহস্পতিবার লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৫.৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ৬৩০২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪.৩৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪০৭ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৬.৬০ পয়েন্ট কমে অবস্থান করে ২৯৫ পয়েন্টে।

এদিন লেনদেন হয়েছে ৫১৮ কোটি ৭৬ লাখ টাকা। গতকাল বুধবার লেনদেনের পরিমাণ ছিল ৫৭৬ কোটি ৫৭ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৩৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৩৬টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৪৮টির। আর দর অপরিবর্তিত আছে ৫১টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ইউনাইটেড পাওয়ার, গ্রামীনফোন, ড্রাগন সোয়েটার, ইফাদ অটোস, বারাকা পাওয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট, স্কয়ার ফার্মা, প্যারামাউন্ট টেক্সটাইল, রেনেটা লিমিটেড ও লিগ্যাসী ফুটওয়ার লিমিটেড।

এদিকে দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৮.৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৭৮৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯০টির, কমেছে ১০৯টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

এদিন টাকায় লেনদেন হয়েছে ২১ কোটি ৬৯ লাখ টাকা। গতকাল বুধবার লেনদেন হয়েছিল ৩০ কোটি ৩০ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা কমেছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে আল আরাফাহ ইসলামী ব্যাংক ও লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *