শেয়ারবাজার গতিশীল করতে প্রস্তাবনা বাজেট নিয়ে সিএসই’র পাঁচটি প্রস্তাব

cse.05.06নিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারে গতিশীলতা আনতে ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বিনিয়োগমূখী করতে সরকারের সদ্য ঘোষিত প্রস্তাবনা বাজেটের উপর ৫টি প্রস্তাব উত্থাপন করেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)।

সোমবার দুপুরে মতিঝিলে সিএসই কনফারেন্স রুমে আয়োজিত ‘বাজেট পরবর্তী সাংবাদিক সম্মেলনে’ এসব প্রস্তাব তুলে ধরেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থপনা পরিচালক সাইফুর রহমান মজুমদার এফসিএ।

এ সময় তিনি বলেন, শেয়ারবাজারে গতিশীলতা আনতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নিকট কতিপয় প্রস্তাব করেছিল সিএসই। গণমূখী শেয়ারবাজারের স্বার্থে একটি আধুনিক স্টক এক্সচেঞ্জ হিসাবে সিএসইর নিম্ম লিখিত প্রস্তাবগুলোা বিবেচনা করার আহবান জানাচ্ছি……

১. ডিমিউটচুয়ালাইজেশনের পর ব্যবসায়িক কার্যক্রম বাড়াতে এবং কৌশলগত বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে দেশের এক্সচেঞ্জগুলোর আরো তিন বছর ১০০ ভাগ কর অবকাশ সুবিধা বহাল করতে হবে।

২. তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানিগুলোর কর হারের ব্যবধান অন্তত পক্ষে ১৫ শতাংশ বৃদ্ধি করা যেতে পারে।

৩. শেয়ারবাজারের চলমান মন্দা অবস্থা কাঠিয়ে উঠার লক্ষে প্রণোদনা হিসাবে ট্রেক হোল্ডার কর্তৃক লেনদেনের উপর প্রযোজ্য ০.০৫ শতাংশ থেকে কর হার বাড়িয়ে ০.০১৫ শতাংশ করা যেতে পারে।

৪. লভ্যাংশ প্রদানের সময় কোম্পানিগুলো মুনাফার উপর কর প্রদান করে থাকে। পূনরায় লভ্যাংশ বিতরনের সময়ও কর কর্তনের ফলে দ্বৈত্ব করের সৃষ্টি হয়। এই নীতি পরিহার করা যেতে পারে। সেই লক্ষে করমুক্ত লভ্যাংশের বর্তমান সীমা ২৫,০০০ টাকার পরিবর্তে ১ লাখ টাকা পর্যন্ত বৃদ্দি করা যেতে পারে।

৫. সফটওয়ার ও প্রযুক্তি নির্ভর প্রতিষ্ঠান হিসাবে স্টক এক্সচেঞ্জগুলোর ব্যবহৃত সফটওয়ারের উপর উৎস আয় কর ও মূসক প্রত্যাহার করা যেতে পারে।

6

তিনি বলেন, সিএসই দৃঢ়ভাবে বিশ্বাস করে বর্তমান শেয়ারবাজারে চলমান সংকট ও আস্থাহীনতা দূর করা গেলে এবং বিভিন্ন ধরণের প্রণোদণা এবং নীতি সহায়কের মাধ্যমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বাজারমূখী করা সম্ভব। যা অর্থনীতি উন্নয়নে শেয়ারবাজারের ভূমিকা বহুগুন বৃদ্ধি করবে।

স্টকমার্কেটবিডি.কম/এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *