শেয়ারবাজার দূর্নীতিতে ১২টি মামলা করবে দুদক

dudokস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

মার্জিন ঋণের নীতিমালার বরখেলাপ করে ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ আর্থসাতের ঘটনায় আরও ১২ মামলা করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সোমবার এসব মামলা করতে পারে সংস্থাটি। দুদক সূত্রে এ তথ্য নিশ্চিত করেছে। এতে আসামি করা হতে পারে ১৫ জনকে।

এর আগে গত বৃহস্পতিবার রাজধানীর রমনা থানায় এ-সংক্রান্ত একটি মামলা করেছেন দুদকের সহকারী পরিচালক গুলশান আনোয়ার প্রধান। মামলায় ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ৫ কর্মকর্তাসহ ৬ জনকে আসামি করা হয়েছে।

শেয়ারবাজারে জালিয়াতির এ ঘটনায় ৬৫ কোটি টাকা আত্মসাতের প্রমাণ পেয়েছে দুদক। মোট ১৩টি ঘটনায় ১৩টি মামলা অনুমোদন দিয়েছে কমিশন।

দুদক সূত্র জানায়, ২০০৮ থেকে ২০০৯ সালের মধ্যে শেয়ারবাজারে উল্লম্ফনের সময় ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) সহযোগী প্রতিষ্ঠান আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেডের (আইএসটিসিএল) কিছু কর্মকর্তা গ্রাহককে অনিয়মের মাধ্যমে লেনদেনের সুযোগ করে দিয়ে এই অর্থ আত্মসাৎ করেছেন। দুদকের অনুসন্ধানে এ তথ্য বেরিয়ে এসেছে। সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে গত বছরের শেষ দিকে এ-সংক্রান্ত অনুসন্ধান শুরু করে দুদক।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *