সিএসই-৩০ ইনডেক্সে নতুন ১৪ কোম্পানি, বাদ ১৪টি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সিএসইর তালিকাভুক্ত কোম্পানীগুলোর পারফরমেন্স পর্যালোচনার ভিত্তিতে সিএসই-৩০ ইনডেক্স সমন্বয় করা হয়েছে। এতে নতুন করে ১৪টি কোম্পানীকে যুক্ত করা হয়েছে এবং পূর্বের ১৪টি কোম্পানীকে বাদ দেয়া হয়েছে। এটি আগামী ২৭ জুলাই থেকে কার্যকর করা হবে।

নতুন করে যুক্ত কোম্পানীগুলো হলো এপেক্স ফুডস লিমিটেড, এপেক্স ফুটওয়ার লিমিটেড, এশিয়া ইন্সুরেন্স লিমিটেড, বাংলাদেশ ন্যাশনাল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লি, এক্সপোর্ট ইম্পোর্ট ব্যাংক অফ বিডি লি, গ্লোবাল ইসলামি ব্যাংক পিএলসি, জিপিএইচ ইস্পাত লি, ইসলামি ব্যাংক বাংলাদেশ লিমিটেড, লাফাজ হোলসিম বাংলাদেশ লিমিটেড, ন্যাশনাল হাউজিং ফিনান্স এন্ড ইনভেস্টমেন্ট লি, সামিট এলিয়েন্স পোর্ট লিমিটেড, ইউনিয়ন ব্যাংক লিমিটেড এবং ইউনিক হোটেল এন্ড রিসোর্টস লিমিটেড ।

ইনডেক্স থেকে বাদ যাওয়া কোম্পানীগুলো হল- বাংলাদেশ স্টিল রিরোলিং মিলন লিমিটেড, এসআরএম স্টিল স্লিমিটেড, ডেল্টা ব্র্যাক হাউজিং ফিন কর্পোলি, ঢাকা ব্যাংক লিমিটেড, ডোরিন পাওয়ার জেনারেশনস এন্ড সিস্টেমস লিমিটেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, আইডিএলসি ফাইনান্স লিমিটেড, যমুনা ব্যাংক লিমিটেড, মতিন স্পিনিং মিলস পিএলসি, এনসিসি ব্যাংক লিমিটেড, প্রাইম ব্যাংক লিমিটেড, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড, স্কয়ার টেক্সটাইলস পিএলসি এবং সামিট পাওয়ার লিমিটেড।

সিএসই-৩০ ইনডেক্স-এ অর্ন্তভুক্ত কোম্পানীগুলোর মূলধন বাজারের মোট নিবন্ধিত কোম্পানীগুলোর মূলধনের শতকরা প্রায় ২৫.৮৮ শতাংশ এবং ফ্রি-ফ্লোট বাজার মূলধনসহ সকল নিবন্ধিত কোম্পানীগুলোর ফ্রি-ফ্লোট বাজার মূলধনের শতকরা প্রায় ৩৩.২১ শতাংশ।

স্টকমার্কেটবিডি.কম/রাজু

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *