সূচকের সামান্য বাড়লেও লেনদেন অনেকটা কম

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা কমেছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচক সামান্য বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬৩ কোটি ২৬ লাখ টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ৪৫১ কোটি ৩৬ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৭.৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৪৫২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৬৯ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ০.৬৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৪৮ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৫৭টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৩৭টির। আর দর অপরিবর্তিত আছে ৫১টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ইউনাইটেড পাওয়ার, ফরচুন সুজ, গ্রামীনফোন লিমিটেড, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, মুন্নু সিরামিকস, মুন্নু স্টাফলার্স, ইষ্টার্ণ ক্যাবলস, ডাচ বাংলা ব্যাংক, ইষ্টার্ণ লূব্রিকেন্টস ও আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৮.৮৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৭৫৪ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০১টির, কমেছে ১১২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ২০ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেন হয়েছে ৭৮ কোটি ৪৫ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল ইউনাইটেড পাওয়ার জেনারেশন ও ডিস্ট্রিবিউশন ও ডরিন পাওয়ার লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *