৬ হাজার মাইলফলকের দিকে ডিএসই ‌’র প্রধান সূচক

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচকের সর্বোচ্চ অবস্থানেও কমেছে লেনদেন। কমেছে কোম্পানির শেয়ারদর ও অন্যান্য সূচক। সেখানে ৮০৪ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। আর প্রধান সূচক অবস্থান করছে ৫৯৭৩ পয়েন্টে। ২০১৩ সালের ২৭ জানুয়ারি সূচকটি চালু হওয়ার পর এটিই সর্বোচ্চ অবস্থান। এর গতকাল ডিএসইর সার্বিক সূচক ৫ হাজার ৯৪৮ ওঠেছিল।

এদিকে, এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সব ধরনের সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা গেছে। এদিন সেখানে ৫৭ কোটি ৩৪ লাখ টাকা লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা যায়, আজ বুধবার দিন শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৮০৪ কোটি ১৪ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১২০ কোটি ৮১ লাখ টাকা কম। গতকাল মঙ্গলবার সেখানে ৯২৪ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

ডিএসইতে প্রধান সূচক ২৫.৪৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৯৭৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩১৯ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১.৬৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১২৬ পয়েন্টে।

তবে আজ লেনদেন হওয়া মোট ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৪২টির, কমেছে ১৩৬টির আর অপরিবর্তিত থাকে ৫১ টির দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে– লংকাবাংলা ফাইন্যান্স, এবি ব্যাংক, আইএফআইসি ব্যাংক, আল-আরাফাহ ব্যাংক, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, বিবিএস ক্যাবলস, ফরচুন সুজ,আরএএকে সিরামিক, আল-হাজ্ব টেক্সটাইল মিলস্‌ ও এক্সিম ব্যাংক।

এদিকে, আজ আজ বুধবার দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৫৭ কোটি ৩৪ লাখ টাকার লেনদেন হয়েছে। যা গতকালের চেয়ে ৭ কোটি ৪২ লাখ টাকা বেশি। গতকাল মঙ্গলবার এই লেনদেন ৪৯ কোটি ৯২ লাখ টাকা ছিল।

এদিন দিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৭১.৫৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৩৪ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয় ২৪৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১৩টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল প্রাইম ব্যাংক ও আইডিএলসি ফাইন্যান্স।

স্টকমার্কেটবিডি.কম/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *