এফবিসিসিআই কাছে বাজেট প্রস্তাবনা চেয়েছে এনবিআর

nrbস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আগামী ২০১৮-১৯ অর্থবছরের বাজেট প্রণয়নে ব্যক্তি, চেম্বার, সংস্থা ও প্রতিষ্ঠানের কাছে তাদের নিজ নিজ বাজেট প্রস্তাবনা চেয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বিভিন্ন চেম্বার ও বণিক সমিতিকে ২১ মার্চের মধ্যে তাদের প্রস্তাবনা ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) কাছে পাঠাতে বলেছে রাজস্ব প্রশাসন।

গতকাল এনবিআরের প্রধান বাজেট সমন্বয়কারী মোহাম্মদ লুৎফর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১৮-১৯ অর্থবছরের রাজস্ব আহরণ কার্যক্রম অধিকতর অর্থবহ, বিশ্লেষণধর্মী ও প্রতিনিধিত্বশীল করার জন্য এনবিআর আলাপ আলোচনার মাধ্যমে বাজেট প্রণয়নে আগ্রহী। এ লক্ষে এনবিআর একটি অংশগ্রহণমূলক, গণমুখী ও সুষম বাজেট প্রণয়নে সকল পর্যায়ের করদাতা, বিভিন্ন শিল্প ও বণিক সমিতি, ট্রেড এসোসিয়েশন, পেশাজীবী সংগঠন, গবেষণা প্রতিষ্ঠান ও দেশের বুদ্ধিজীবী মহলের নিকট থেকে বাজেট প্রস্তাবনা আহবান করেছে।

এরইমধ্যে অর্থমন্ত্রী দেশের বিশিষ্ট অর্থনীতিবিদ ও গবেষকদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা শুরু করেছেন। জাতীয় রাজস্ব বোর্ডও বাজেট প্রস্তুতির কাজ শুরু করেছে। এনবিআর সরকারের রাজস্ব আহরণ ও বাজেট প্রণয়নের রাজস্ব নীতিমালা প্রস্তুত করে থাকে। একইসঙ্গে সঙ্গে রাজস্ব আহরণ পদ্ধতি সম্পর্কে আলোচনা করে আসছে। বাজেট প্রস্তুতে সহায়তার লক্ষ্যে বিভিন্ন চেম্বার ও এসোসিয়েশনের স্ব স্ব বাজেট প্রস্তাবনা লিখিতভাবে এফবিসিসিআইয়ের কাছে পাঠাতে বলেছে এনবিআর। যেসব প্রতিষ্ঠান, সংস্থা বা দফতর কোনো চেম্বার বা এসোসিয়েশনের সদস্য নয়, তারাও বাজেট প্রস্তাবনা এনবিআরকে পাঠাতে পারবেন।

এ প্রসঙ্গে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, করদাতাদের সঙ্গে আলোচনার মাধ্যমে একটি সুষম ও ব্যবসাবান্ধব বাজেট প্রণয়নে কাজ করবে এনবিআর। বরাবরের মতো এবছরও বিভিন্ন অংশীজনের সঙ্গে বাজেট প্রণয়নের বিষয়ে আলোচনা করবে। এর প্রস্তুতির অংশ হিসেবে বিভিন্ন অংশীজনের কাছে বাজেট প্রস্তাবনা আহবান করা হয়েছে। সকলের সহযোগিতায় ২০১৮-১৯ অর্থবছরের জন্য একটি অংশীদারিত্বমূলক, গণমুখী, শিল্প, ব্যবসা ও করবান্ধব এবং একইসঙ্গে রাজস্ব সম্ভাবনাময় বাজেট প্রণয়ন করা সম্ভব হবে।

স্টকমার্কেটবিডি.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *