গাড়ি আমদানিতে শুল্ক বৈষম্য দূর করতে চায় এনবিআর

nbrস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

নতুন ও পুরাতন (রিকন্ডিশন) গাড়ি আমদানির ক্ষেত্রে শুল্ক বৈষম্য দূর করা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

রবিবার (৩১ মার্চ) দুপুরে বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোটার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশনের (বারবিডা) সঙ্গে প্রাক-বাজেট আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। রাজধানীর সেগুনবাগিচায় এনবিআর কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

এনবিআর চেয়ারম্যান বলেন, বাজেট আলোচনায় আমরা যুক্তি-সঙ্গত প্রস্তাব নিয়েছি। সেগুলো আমরা দেখবো। আপনার নতুন ও পুরাতন গাড়ির মধ্যে একটি তুলনামূলক চিত্র তুলে ধরেছেন। নতুন গাড়ি ক্ষেত্রে কাস্টম ডিউটি আর পুরাতন গাড়ি আমদানিতে কাস্টম ডিউটি কত সে চিত্র দিয়েছেন। পুরাতন গাড়ির ক্ষেত্রে ইয়োলো বুক থাকায় আপনারা আসল মূল্য দিচ্ছেন আর নতুন গাড়ির প্রাইজের ক্ষেত্রে কেউ কেউ প্রাইজের ওপর মেনুপুলেশন করছে। তাই আগামী বাজেটে গাড়ি আমদানিতে এ বৈষম্য সম্বনয়ে চেষ্টা করা হবে।

তিনি বলেন, হাইব্রিড গাড়িকে আমরা গত বছর উৎসাহিত করেছি। তাতে ব্যবহারও বেড়েছে। গাড়ি দেশের বিদুৎ ও জ্বালানি সাশ্রয় হচ্ছে। অনান্য সুবিধাও বাড়ছে। ফলে আগামীতে দেশে গাড়ি উৎপাদনের ক্ষেত্রে সহায়তা দেওয়া হবে বলেও যোগ করেন তিনি।

আলোচনা সভায় বারবিডা’র সভাপতি হাবিব উল্লাহ ডন রিকন্ডিশন গাড়িতে অবচয় সুবিধা ৫ বছরের জন্য ৪৫ শতাংশ করার দাবি করেন। একইসঙ্গে হাইব্রিড প্রযুক্তির গাড়িতে সিসি স্ল্যাব ও সম্পূরক শুল্কের হার পুনর্বিন্যাসসহ শতভাগ পরিবেশ বান্ধব ইলেক্ট্রিক গাড়ির সম্পূরক শুল্ক হার সম্পূর্ণ প্রত্যাহার করা ও ১২ থেকে ১৫ সিটের মাইক্রোবাসের সম্পূরক শুল্ক হ্রাস করার প্রস্তাব পেশ করেন।

এ সময় এনবিআরের সদস্য, কমিশনার ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সংশ্লিষ্ট সেক্টরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *