চলতি মৌসুমে ৬ লাখ মেট্রিক টন চাল কিনবে সরকার

riceস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চলতি মৌসুমে সরকার ৩৬ টাকা কেজি দরে ৬ লাখ মেট্রিকটন সিদ্ধ আমন চাল সংগ্রহ করবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম। দেশের অভ্যন্তরীণ বাজার থেকে আগামী ১ ডিসেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এ চাল সংগ্রহ করা হবে বলেও জানান তিনি।

রবিবার (১৮ নভেম্বর) খাদ্য মন্ত্রণালয়ের সম্মলেন কক্ষে খাদ্য পরিকল্পনা ও পরিধান কমিটির সভায় একথা জানান মন্ত্রী।

খাদ্যমন্ত্র্রীর সভাপতিত্বে সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীসহ কমিটির সদস্য ও খাদ্য মন্ত্রণালয়, খাদ্য অধিদপ্তর এবং খাদ্য পরিকল্পনা ও পরিধান ইউনিটের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেন, চলতি আমন মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে মোট ৬ লাখ মেট্রিক টন আমন চাল (সিদ্ধ) কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ৩৬ টাকা কেজি দরে এ চাল সংগ্রহ করা হবে। সংগ্রহ সন্তোষজনক হলে পরবর্তীতে আরো ২ থেকে ৩ লাখ সংগ্রহ করা হবে। বর্তমানে বাজারে ৩৩ থেকে ৩৫ টাকা কেজি দরে চাল বিক্রি হচ্ছে। এতে কৃষকরা লাভবান হবেন।

তিনি বলেন,আগামী তিন মাস এ চাল সংগ্রহ করা হবে। বর্তমানে চাল ও গম মিলিয়ে ১২ লাখ ১৮ হাজার মেট্রিক টন খাদ্যশস্য মজুত রয়েছে। এরমধ্যে ৯ লাখ ৬৮ হাজার মেট্রিক টন চাল রয়েছে। খাদ্য মন্ত্রণালয়ের হিসাবে বর্তমান বাজারে চালের উৎপাদন খরচ হয় ৩৪ টাকা ৫০ পয়সা।

গতবছর ৩৯ টাকা দরে ৬ লাখ ১ হাজার ৯৮৪ মেট্রিক টন চাল সংগ্রহ করেছিল সরকার। গতবছর ৩ ডিসেম্বর থেকে ৭ মার্চ পর্যন্ত এ চাল সংগ্রহ করা হয়।

স্টকমার্কেটবিডি.কম/জেড/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *