তালিকাভুক্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের লভ্যাংশের সীমা বাড়বে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজারের তালিকাভুক্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য কেন্দ্রীয় ব্যাংকের বেঁধে দেওয়া লভ্যাংশের সীমা বাড়ানো হচ্ছে। বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) উর্ধ্বতন কর্মকর্তাদের এক বৈঠকে এই ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আজ সোমবার রাজধানীর আগারগাঁওয়ে সি‌কিউ‌রি‌টিজ ক‌মিশন ভবনে দ্বিপা‌ক্ষিক বৈঠকে লভ্যাংশ বাড়ানোর বিষয়ে একমত হয় প্রতিষ্ঠান দুটি।

করোনা মহামারির কারনে গত বছর ব্যাংকগু‌লোর লভ্যাংশ প্রদা‌নের সীমা সর্বোচ্চ ৩০ শতাংশ পর্যন্ত বেধে দেয় বাংলাদেশ ব্যাংক। তবে এই লভ্যাংশের সীমা আজকের সভায় ৩৫ শতাংশে বাড়ানোর বিষয়ে আলোচনা ও একমত হয়েছে ঊভয় নিয়ন্ত্রক সংস্থার প্রতিনিধিরা। এছাড়া বৈঠকে তা‌লিকাভুক্ত আর্থিক প্রাতষ্ঠানগু‌লো যেন নগদ লভ্যাং‌শের পাশাপা‌শি বোনাস লভ্যাংশ দি‌তে পা‌রে, সে বিষ‌য়েও সিদ্ধ‌ান্ত নেওয়া হ‌য়ে‌ছে।

দ্বিপা‌ক্ষিক এ বৈঠ‌কে বিএসইসির প‌ক্ষে চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, ক‌মিশনার অধ্যাপক ড. শেখ শামসু‌দ্দিন আহ‌মেদ, নির্বাহী প‌রিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল ক‌রিমসহ অন্যান্য কর্মকর্তারা উপ‌স্থিত ছি‌লেন। এছাড়া বাংলা‌দেশ ব্যাং‌কের প‌ক্ষে একজন নির্বাহী প‌রিচালকের নেতৃ‌ত্বে তিন সদ‌স্যের প্র‌তি‌নি‌ধি দল উপ‌স্থিত ছি‌লেন।

বৈঠকে শেয়ারবাজারের উন্নয়নে বিএসইসি ও বাংলাদেশ ব্যাংক সম‌ন্বিতভা‌বে একস‌ঙ্গে কাজ করাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়ে‌ছে। ‌বৈঠক শে‌ষে এসব বিষয়‌ নি‌শ্চিত ক‌রে‌ছেন বিএসইসির নির্বাহী প‌রিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল ক‌রিম।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *