ভ্যাট আদায়ে মোবাইল অ্যাপস চালুর প্রস্তাব দিলো ডিসিসিআই

dcciনিজস্ব প্রতিবেদক :

ভ্যাট আদায়ে মোবাইল অ্যাপস চালুর প্রস্তাব দিয়েছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি (ডিসিসিআই) আবুল কাসেম খান। তিনি বলেন, ‘ইসিআর মেশিনের বিকল্প হিসেবে মোবাইল অ্যাপস চালু করলে ভ্যাট আদায় সহজ হবে।’ শনিবার ডিসিসিআই আয়োজিত ‘আয়কর ও ভ্যালু অ্যাডেড ট্যাক্স (ভ্যাট)’ বিষয়ক ওয়ার্কশপে তিনি এই প্রস্তাব করেন।

ডিসিসিআই সভাপতি বলেন, ‘ঢাকা চেম্বার মনে করে প্রস্তাবিত ভ্যাট আইনে ভ্যাটের হার ৭% করা প্রয়োজন, তাহলে পণ্য-দ্রব্যের দাম কমবে ও অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়বে।’ তিনি বলেন, ‘আয়কর ও ভ্যাটের হার কমানো হলে, দেশে আরওও বেশি বিনিয়োগের ব্যবসায়ী সমাজ উৎসাহিত হবেন।’ এ সময় তিনি সেরা ভ্যাটদাতাদের স্বীকৃতি দিতে ‘ভ্যাট কার্ড’ চালুর প্রস্তাব করেন।

কর্মশালায় মো. নজিবুর রহমান বলেন, ‘ডিসিসিআই-এর প্রস্তাবনার পরিপ্রেক্ষিতেই এনবিআর সেরা করদাতাদের মাঝে ট্যাক্স কার্ড দিচ্ছে।’ তিনি উল্লেখ করেন, ‘দেশে একটি বিনিয়োগ ও ব্যবসাবান্ধব কর ব্যবস্থাপনা চালুর জন্য এনবিআর সর্বদা কাজ করে যাচ্ছে।’

এনবিআর চেয়ারম্যান ঢাকা চেম্বার প্রস্তাবিত ভ্যাট বিষয়ক মোবাইল অ্যাপস চালুর বিষয়টি জাতীয় রাজস্ব বোর্ড বিবেচনা করবে বলেও আশ্বাস দেন। পাশপাশি তিনি এ বিষয়ে ঢাকা চেম্বারের পাশপাশি মোবাইল ফোন কোম্পানি, বেসিস, সরকারের তথ্য-প্রযুক্তি মন্ত্রালয় ও এটুআই প্রকল্প একযোগে কাজ করার প্রস্তাব করেন।

জাতীয় রাজস্ব বোর্ড-এর সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন বলেন, ‘বিদ্যমান ভ্যাট আইনে নানাবিধ অসঙ্গতি রয়েছে, তবে প্রস্তাবিত ভ্যাট আইনে এ ধরনের অসঙ্গতি দূর করা হবে।’ তিনি বলেন, ‘নতুন ভ্যাট আইনটি সরকারের রাজস্ব আয় বাড়াতে সহায়তা করবে।’

ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম, এফসিএ, সহ-সভাপতি হোসেন এ সিকদার, পরিচালক হোসেন আকতার, ইমরান আহমেদ, মো. আলাউদ্দিন মালিক, রিয়াদ হোসেন, সেলিম আকতার খান, প্রাক্তন সহ-সভাপতি আবসার করিম চৌধুরী, এম আবু হোরায়রাহ্ ও মহাসচিব এএইচএম রেজাউল কবির এ সময় উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *