শ্রমিকদের সড়ক অবরোধের চেষ্টা, কারখানা ছুটি ঘোষণা

Savar-Snaching1স্টকমার্কেটবিডি ডেস্ক :

পোশাক শ্রমিকদের বেতন বাড়ানোর ঘোষণার পরও আশুলিয়া শিল্পাঞ্চলের কয়েকটি কারখানার পোশাক শ্রমিকদের সড়ক অবরোধের চেষ্টা করার খবর পাওয়া গেছে। শিল্প পুলিশ জানিয়েছে, এমতাবস্থায় জামগড়া, নরসিংহপুর ও বেরন এলাকার অন্তত আটটি কারখানায় একদিনের ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

জানা গেছে, গত নভেম্বরে ঘোষিত ন্যূনতম মজুরি কাঠামোর কয়েকটি গ্রেড নিয়ে আপত্তি জানিয়ে গত ৬ জানুয়ারি থেকে কাজ বন্ধ রেখে বিক্ষোভ করে আসছিল ঢাকা ও আশপাশের বিভিন্ন কারখানার শ্রমিকরা। এরই প্রেক্ষাপটে মালিক-শ্রমিক ও প্রশাসনের প্রতিনিধিদের নিয়ে গঠিত ত্রিপক্ষীয় কমিটি গতকাল রবিবার ছয়টি গ্রেড সংশোধন করে বেতন বাড়ানোর ঘোষণা দেয়। ওই ঘোষণার পর আজ সোমবার সকাল থেকেই সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চলের গার্মেন্টগুলোর শ্রমিকরা কাজে যোগ দেয়। কিন্তু বেলা ৯টার দিকে কয়েকটি কারখানার শ্রমিকরা বাইরে এসে সড়ক অবরোধের চেষ্টা করে।

এ ব্যাপারে আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পরিদর্শক মাহমুদুর রহমান জানান, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের আশুলিয়ায় জামগড়া, নরসিংহপুর ও বেরন এলাকায় হামিম গ্রুপ, শারমিন গ্রুপ, এনভয় গ্রুপ ও উইনডিসহ বেশ কয়েকটি কারখানার শ্রমিকরা কাজে যোগ দেওয়ার পর বেলা ৯টার দিকে বেরিয়ে আসে।

তিনি আরো জানান, ওই কারখানাগুলোতে কর্তৃপক্ষ এক দিনের সাধারণ ছুটি ঘোষণা করেছে।

পরিদর্শক মাহমুদ বলেন, “সকালে শ্রমিকরা স্বতঃস্ফূর্তভাবে কারখানায় কাজে যোগ দেয়। কিন্তু আটটি কারখানার শ্রমিকরা বেরিয়ে এসে সড়ক অবরোধের চেষ্টা করে। পরে পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়।“

তিনি আরো বলেন, “যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে শিল্পাঞ্চলের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে।” সূত্র : কালের কন্ঠ

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *