স্ট্রাটেজিক পার্টনার করতে বিএসইসিতে ডিএসই’র চূড়ান্ত প্রতিবেদন

11d55c02342fb1e07e24bdcb121d8108-স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)-এর কৌশলগত অংশীদার (স্ট্রাটেজিক পার্টনার) চূড়ান্ত করতে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পর্যালোচনা কমিটির পক্ষ থেকে প্রতিবেদন জমা দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (১৫ মার্চ) কমিটির আহ্বায়ক ও বিএসইসি’র নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদ কমিশনের নিকট প্রতিবেদন জমা দেন।

জানা যায়, আগামী ২০ মার্চ নিয়মিত কমিশন সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে। গত ৮ মার্চ কমিটির প্রতিবেদন জমা দেওয়ার কথা থাকলেও কমিশন তা ৫ কার্যদিবস বৃদ্ধি করেছে। চার সদস্যের কমিটির অন্য সদস্যরা হলেন- বিএসইসি’র নির্বাহী মাহবুবুল আলম, ড. এটিএম তারিকুজ্জামান ও আনোয়ারুল ইসলাম।

এর আগে কৌশলগত অংশীদারিত্বের বিষয়ে সাংহাই স্টক এক্সচেঞ্জ এবং সেনজেন স্টক এক্সচেঞ্জকে নিয়ে গঠিত কনসোর্টিয়ামের বিষয়ে ডিএসই’র পরিচালনা পর্ষদের নেওয়া সিদ্ধান্তের প্রস্তাব গত ২২ ফেব্রুয়ারি বিএসইসিতে জমা দেওয়া হয়। এরপরে বিএসইসি এ কমিটি গঠন করে।

গত ২৮ ফেব্রুয়ারি ডিএসই’র দেওয়া প্রস্তাবের ওপর বেশ কিছু বিষয়ে ব্যাখ্যা চেয়ে চিঠি ইস্যু করেছিল বিএসইসি। এই চিঠির ব্যাখ্যা দেওয়ার জন্য পর্ষদ সভা ডাকে ডিএসই। পরে ৪ মার্চ বিএসইসিকে জবাব পাঠায় ডিএসই কর্তৃপক্ষ।

বিএসইসি’র চিঠিতে বলা হয়েছে, সাংহাই স্টক এক্সচেঞ্জ এবং সেনজেন স্টক এক্সচেঞ্জকে নিয়ে গঠিত কনসোর্টিয়াম ডিএসইর শেয়ার ২২ টাকা দরে কিনতে চেয়েছে। একই সঙ্গে কিছু টেকনিক্যাল সাপোর্টের কথা বলেছে। ডিএসইর ভাষ্য অনুযায়ী, এই টাকার পরিমাণ হবে ৩০০ কোটি টাকা। এর নিরপেক্ষ মূল্যায়ন নেই। এছাড়াও চীনের বিনিয়োগের প্রস্তাবে কিছু শর্ত জুড়ে দেওয়া হয়েছে।

কৌশলগত অংশীদার পেতে তিন মাস আগে ডিএসই আহ্বানে দু’টি কনসোর্টিয়াম দরপত্র জমা দেয়। এদের মধ্যে চীনের দুই এক্সচেঞ্জের কনসোর্টিয়াম ছাড়া অপর দরদাতা ছিল ভারতের ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ, ফ্রন্ট্রিয়ার বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের নাসডাক-এর কনসোর্টিয়াম। দুটি প্রস্তাব যাচাই-বাছাই করে ১০ ফেব্রুয়ারি চীনের কনসোর্টিয়ামকে গ্রহণ করার সিদ্ধান্ত নেয় ডিএসই।

স্টকমার্কেটবিডি.কম/এসটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *