২২ আবাসন কোম্পানির ব্যবসায়িক কার্যক্রম স্থগিত

courtস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঢাকার পূর্বাচল নিউ টাউন আবাসন প্রকল্পের উত্তর পাশে গাজীপুরের কালীগঞ্জ উপজেলা এলাকায় থাকা ২২টি আবাসন কোম্পানির জলাশয় দখল ও ভরাট কার্যক্রমের ওপর স্থিতাবস্থা বজায় রাখতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক আবেদনের শুনানি নিয়ে আজ রোববার এ আদেশ দেন। এই নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি জানিয়ে দুই মাসের মধ্যে গাজীপুরের জেলা প্রশাসক ও পুলিশ সুপার এবং কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ওসিকে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

ওই এলাকায় ২২টি আবাসন কোম্পানির জলাশয়, পুকুর, নিচু ভূমি ভরাট ও দখল বন্ধে নির্দেশনা চেয়ে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) ২৪ জানুয়ারি আবেদনটি করে। আজ ওই আবেদনের শুনানি হয়। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল পূরবী সাহা।

রিট আবেদন থেকে জানা যায়, ২২টি আবাসন কোম্পানি হচ্ছে-ইউনাইটেড পূর্বাচল ল্যান্ডস লিমিটেড, এজি প্রপার্টিজ লিমিটেড, নাভানা রিয়েল এস্টেট লিমিটেড, বিশ্বাস বিল্ডার্স লিমিটেড, নীলাচল হাউজিং লিমিটেড, বাগান বিলাস, রূপায়ণ ল্যান্ডস লিমিটেড, আদর্শ আইডিয়াল লিমিটেড, তেপান্তর হাউজিং লিমিটেড, দা মেট্রোপলিটন ক্রিশ্চিয়ান কো-অপারেটিভ হাউজিং লিমিটেড, গ্রাম্প ইন্টারন্যাশনাল লিমিটেড, নর্থসাউথ হাউজিং লিমিটেড, মঞ্জিল হাউজিং অ্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেড, শিকদার রয়েল সিটি লিমিটেড, কপোতাক্ষ গ্রীন সিটি, ডিভাইন হোল্ডিংস লিমিটেড, শতাব্দী হাউজিং লিমিটেড, স্বর্ণ ছায়া রিয়েল এস্টেট, ভিশন ২১ ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেড, ওশান হ্যাভেন লিমিটেড, এস এফ এল চন্দ্রিমা লিমিটেড ও ফেয়ার ডিল শিপিং লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/জেড/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *