৪০ হাজার কোটি ডলারের পণ্য রপ্তানির মাইলফলকে ভারত

স্টকমার্কেটবিডি ডেস্ক :

ইতিহাসে প্রথমবারের মতো এক বছরে ৪০ হাজার কোটি মার্কিন ডলার সমমূল্যের পণ্য রপ্তানির মাইলফলক স্পর্শ করলো ভারত। বুধবার (২৩ মার্চ) এক টুইটে এ তথ্য নিশ্চিত করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

টুইটারে তিনি বলেছেন, ভারত ৪০ হাজার কোটি ডলারের পণ্য রপ্তানির উচ্চাভিলাষী লক্ষ্য নির্ধারণ করেছিল এবং প্রথমবারের মতো সেই লক্ষ্য অর্জন করেছে। এই সাফল্যের জন্য আমি আমাদের কৃষক, তাঁতি, ক্ষুদ্র উদ্যোক্তা, নির্মাতা, রপ্তানিকারকদের অভিনন্দন জানাই। এটি আমাদের ‘আত্মনির্ভর ভারত’ গড়ার পথে বড় মাইলফলক।

মোদীর শেয়ার করা ইনফোগ্রাফিকস থেকে জানা যায়, ২০২০-২০২১ অর্থবছরে ভারতের মোট পণ্য রপ্তানির পরিমাণ ছিল ২৯ হাজার ২০০ কোটি ডলার। কিন্তু ২০২১-২০২২ অর্থবছর শেষ হওয়ার নয়দিন আগেই প্রথমবারের মতো ৪০ হাজার কোটি ডলারের মাইলফলক স্পর্শ করেছে দেশটি।

 

২০২২ অর্থবছরে ভারতের পণ্য রপ্তানি বেড়েছে ৩৭ শতাংশ। চলতি অর্থবছরে প্রতি ঘণ্টায় ৪ কোটি ৬০ লাখ ডলারের পণ্য রপ্তানি করেছে দেশটি।

ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টুইটারে বলেছেন, নরেন্দ্র মোদী ইতিহাস রচনার জন্য বিখ্যাত। আমি খুবই গর্বিত যে, ভারত সর্বোচ্চ ৪০ হাজার কোটি ডলারের পণ্য রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জন করেছে। এটি প্রধানমন্ত্রীর ‘আত্মনির্ভর ভারত’ উদ্যোগের ফলে করোনা-পরবর্তী ভারতীয় অর্থনীতির প্রবৃদ্ধিকে প্রতিফলিত করে।

ভারতের শিল্প ও বাণিজ্য মন্ত্রী পীযুষ গয়াল এক টুইটে বলেছেন, রপ্তানির পাওয়ার হাউস হওয়ার পথে ভারত! ৪০ হাজার কোটি ডলারের পণ্য রপ্তানির লক্ষ্য অর্জনে অনুপ্রাণিত করেছেন ও সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *