কৃষিপণ্যের বাণিজ্য স্বার্থে ২৩৫ কোটি টাকা দিচ্ছে যুক্তরাষ্ট্র

স্টকমার্কেটবিডি ডেস্ক :

কৃষিপণ্যের আমদানি–রপ্তানি প্রক্রিয়ার উন্নয়ন, অবকাঠামোগত সংস্কার এবং এ খাতে সক্ষমতা বৃদ্ধির মাধ্যমেও হবে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন। আর এ উন্নয়নে ভূমিকা রাখতে পাঁচ বছর মেয়াদি ‘বাংলাদেশ বাণিজ্য সহায়তা প্রকল্প’ নামক একটি প্রকল্প নিয়ে এগিয়ে এসেছে যুক্তরাষ্ট্র সরকারের কৃষিবিষয়ক সংস্থা (ইউএসডিএ)।

প্রকল্পের ব্যয় ২ কোটি ৭৪ লাখ মার্কিন ডলার। প্রতি ডলার ৮৬ টাকা দরে তা দাঁড়ায় ২৩৫ কোটি ৬৪ লাখ টাকা। ২০২০ সালের অক্টোবরে শুরু হওয়া এ প্রকল্পের মেয়াদ শেষ হবে ২০২৫ সালের সেপ্টেম্বরে। প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা হলো ল্যান্ড ও লেকস ভেঞ্চার ৩৭।

আজ বুধবার রাজধানীর একটি হোটেলে প্রধান অতিথি হিসেবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি প্রকল্পটির উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ, ল্যান্ড ও লেকস ভেঞ্চার ৩৭–এর নির্বাহী পরিচালক জন এলেনবার্গার এবং ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ‘আন্তর্জাতিক বাণিজ্যে বাংলাদেশি কৃষিপণ্যের শক্তিশালী অবস্থান নিশ্চিত করতে হবে। আর এ কাজে যুক্তরাষ্ট্র সরকারের এ সহায়তা উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি।’ তিনি বলেন, কৃষিপণ্যের গুণগত মান নিশ্চিতকরণের জন্য পরীক্ষাপদ্ধতির উন্নয়ন, ঝুঁকিভিত্তিক পণ্য খালাস ব্যবস্থাপনা চালু এবং তাপমাত্রা নিয়ন্ত্রিত পণ্য সংরক্ষণ অবকাঠামো তৈরির ক্ষেত্রেও ভূমিকা রাখবে এ প্রকল্প।

আর্ল আর মিলার বলেন, বাংলাদেশের বন্দরগুলোয় নতুন নতুন হিমাগার স্থাপন করা দরকার। বাংলাদেশি পচনশীল পণ্যের আমদানি-রপ্তানিসহায়ক অবকাঠামো সৃষ্টিতে প্রকল্পটির অবদান থাকবে। সূত্র : প্রথম আলো

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *