অব্যাহত দরপতনের প্রতিবাদে আবারও রাজপথে বিনিয়োগকারীরা

bikkhob-768x426স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজারে অব্যাহত দরপতনের প্রতিবাদে মঙ্গলবারও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনের রাস্তায় বিক্ষোভ ও মানববন্ধন করেছেন সাধারণ বিনিয়োগকারীরা। বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

এসময় প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) বন্ধের দাবি জানান বিনিয়োগকারীরা। পাশাপাশি বাজার স্থিতিশীলতায় ৬ দফা দাবি তুলে ধরেন তারা।

এসবের মধ্যে রয়েছে ইব্রাহীম খালেদের তদন্ত রিপোর্ট অনুযায়ী দোষীদের শাস্তির ব্যবস্থা করা। এ ছাড়া জেড ক্যাটাগরি এবং ওটিসি মার্কেটের বিষয়ে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা ও ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড প্রদানে বাধ্য করা।

মানববন্ধনে সংগঠনটির সভাপতি মিজান-উর-রশিদ চৌধুরী বলেন, ‘শেয়ারবাজারে পতন হওয়ার মতো কিছু ঘটেনি। পাতানো খেলার মাধ্যমে বাজারে কৃত্রিম প্রভাব ফেলানো হচ্ছে। এক্ষেত্রে ২০১০ সালের রাঘববোয়ালরা জড়িত। যাদের নাম ইব্রাহিম খালেদের তদন্তে উঠে এসেছিল। তাদেরকে আইনের আওতায় আনতে পারলেই সবকিছু ঠিক হয়ে যাবে।’

তিনি বলেন, শেয়ারবাজারের বর্তমান মন্দাবস্থায়ও আইসিবি শেয়ার ক্রয়ের ক্ষেত্রে নিষ্ক্রিয় রয়েছে। বিষয়টি অবশ্যই তদন্ত হওয়া উচিত।

মিজান-উর-রশিদ বলেন, ‘বিশ্বব্যাপী শেয়ারবাজার অর্থনীতির মূল উৎস হিসেবে বিবেচিত হয়। সরকার দেশের উন্নয়নে প্রয়োজনীয় অর্থ শেয়ারবাজারের সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে সংগ্রহ করে। পৃথিবীর অন্যান্য দেশগুলোতে এভাবেই চলে আসছে। কিন্তু আমাদের দেশে এর অবস্থান পুরোটাই ভিন্ন। শেয়ারবাজারকে তালিকাভুক্ত কোম্পানিগুলো একটি লুটপাট করার জায়গা হিসেবে ধরে নিয়েছে এখানে। আর সাধারণ বিনিয়োগকারীরা না বুঝেই সেই লুটপাটের শিকার হচ্ছেন।’

তিনি বলেন, ‘বর্তমানে ৭৬টি কোম্পানি ইস্যু মূল্যের নিচে অবস্থান করছে। কিন্তু নিয়ন্ত্রক সংস্থা হিসেবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিচ্ছে না। এসব কোম্পানির শেয়ার বাইব্যাক করানোর জন্য তিনি কমিশনের দৃষ্টি আকর্সণ করেন। পাশাপাশি বাইব্যাক আইন দ্রুত প্রণয়নের জন্য তিনি কমিশনের প্রতি আহবান করেন।

এসময় বিনিয়োগকারীরা বলেন, ‘প্লেসমেন্টের নামে যে বাণিজ্য হচ্ছে-এটা বন্ধ করতে হবে। প্লেসমেন্টের মাধ্যমে যে শেয়ার বিক্রি হয় এই শেয়ারের লকিং কোড কমপক্ষে দুই বছর করতে হবে।

স্টকমার্কেটবিডি/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *