আইসিবির কাছে নিরীক্ষক চায় বিএসইসি

bsecনিজস্ব প্রতিবেদক:

২০১০-২০১১ সালে শেয়ারবাজারে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য বন্টনকৃত ৯০০ কোটি টাকার পূন:অর্থায়ন তহবিলটি নিরীক্ষা করতে চায় নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বাংলাদেশ সিকিউরিটিজ এণ্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এই তহবিল নিরীক্ষনের জন্য রাষ্ট্রায়িত প্রতিষ্ঠান কর্পোরেশন অফ বাংলাদেশের (আইসিবি) অডিট প্রতিষ্ঠান নিয়ােগ করার কথা থাকলেও এটা করা হয়নি বলে বিএসইসি সূত্রে জানা যায়।

সম্প্রতি এই সংক্রান্ত একটি চিঠি বিএসইসি হতে আইসিবি কে দেওযা হয়েছে। বিএসইসির পূন:অর্থায়ন তহবিল কমিটির প্রধান ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত এই চিঠিতে বলা হয়েছে, বিএসইসির নির্ধারিত ৩৬ টি অডিট কোম্পানির তালিকা থেকে কোন কোম্পানির মাধ্যমে এই নিরীক্ষণ করাতে হবে।

বিএসইসির দাবি, এই পূন:অর্থায়ন তহবিলে যেন কোনো দূর্নীতি না হয়, সে বিষয়ে নজর দিয়েই বিএসইসি এই তহবিলটির জন্য নিরীক্ষক নিয়োগ করতে বলছে আইসিবিকে। এছাড়া এই তহবিল পর্যবেক্ষন করা আইসিবির একটি প্রাতিষ্ঠানিক দায়িত্ব।

গত ২০১৩ সালে ২৬ আগষ্ট বাংলাদেশ ব্যাংক শেয়ারবাজারে ক্ষতিগ্রস্তদের জন্য পূন:অর্থায়ন তহবিলের ৩০০ কোটি টাকা ছাড় দেয়। চলতি বছরের জুলাই মাসে এই তহবিলটির শেষ কিস্তি ছাড় করে বিবি।

বিগত ২০১০-২০১১ সালে শেয়ারবাজারে ধসের পর ক্ষতিগ্রস্ত বিনিয়ােগকারীদের জন্য এই ৯০০ কোটি টাকা তহবিল বরা্দ্দ করে সরকার। যা মোট তিনটি কিস্তির মাধ্যমে এই পূন:অর্থায়ন তহবিলটি ছাড় দেয় বাংলাদেশ ব্যাংক।

বিএসইসি সূত্রে জানা যায়, মোট ৯ লাখ ৫৩ হাজার ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীর মধ্যে ৯ লাখের বেশি বিবিয়োগকারী এই পূন:অর্থায়ন তহবিল থেকে ঋণ সুবিধা পেয়েছে। এছাড়া আইপিওতে এসব বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ কোটা নির্ধারণ করা হয়েছে। যা আগামী বছর ৩০ জুন পর্যন্ত বহাল রাখা হবে।

স্টকমার্কেটবিডি.কম/বদিউল/এইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *