চার কার্যদিবস পরে উর্ধ্বমূখী দেশের শেয়ারবাজার

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে। এদিন দিনশেষে সেখানে সূচকও বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন দুটোই বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

চলতি সপ্তাহের প্রথম চার কার্যদিবসেই সূচক কমেছে ডিএসইতে। এই চার দিন ডিএসইএক্স সূচক কমেছে ৭৯ পয়েন্ট।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ২৯০ কোটি ৬৮ লাখ টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ২৫৬ কোটি ২৭ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৪.৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ২৩০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৯৭ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৫.৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮১৮পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৯৯টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৮৯টির। আর দর অপরিবর্তিত আছে ৫১টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –ব্র্যাক ব্যাংক, ফরচুন সুজ, আইএফআইসি ব্যাংক, পাওয়ার গ্রিড, বিকন ফার্মা, এক্সিম ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, প্রিমিয়ার ব্যাংক, বাংলাদেশ শিপিং করপোরেশন ও মুন্নু সিরামিকস লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮৯.৮৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ১ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২১২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৬টির, কমেছে ৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ৯৩ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেন হয়েছে ১১ কোটি ৭১ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল ডরিন পাওয়ার ও আইএফআইসি ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *