উভয় শেয়ারবাজারে লেনদেন ও সূচকের পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের কমেছে। এদিন সেখানে সূচকেরও পতন হয়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৬৬৮ কোটি ৪৫ লাখ টাকা। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ৭৭০ কোটি ৬০ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৪.২৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৬৯৮ পয়েন্টে। আর ডিএসই সূচক ৩.৮১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৮৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১.০৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫৯১ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫৬ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৭০টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৬৩টির। আর দর অপরিবর্তিত আছে ২৩টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – গ্রামীণফোন লিমিটেড, ওরিয়ন ফার্মা, এসকে ট্রিমস, সামিট পাওয়ার, ওরিয়ন ইনফিউশন, কনফিডেন্স সিমেন্ট, গোল্ডেন হার্ভেষ্ট এগ্রো, বিএসআরএম স্টিলস, ভিএফএস থ্রেডস ও লাফার্জ হোলসিম সিমেন্ট লিমিটেড।

এদিকে রবিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৫৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৩৪৭ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৪ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৪৬টির, কমেছে ১৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৩ কোটি ২২ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ২৮ কোটি ৭৬ লাখ টাকা।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে সোনারবাংলা ইন্স্যূরেন্স ও মার্কেন্টাইল ইন্স্যূরেন্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *