চীনা কনসোর্টিয়ামের বিষয়ে ‘ইতিবাচক’ বিএসইসি

chinaস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীনের দুই শেয়ারবাজার শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ কনসোর্টিয়ামের প্রাথমিক প্রস্তাব গ্রহণ না করলেও এখন তাদের কৌশলগত বিনিয়োগকারী করতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ইতিবাচক মনোভাব দেখাচ্ছে।

মিনহাজ মান্নান ইমন ডিএসইর শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচিত হওয়ায় এ সাক্ষাতের আয়োজন করা হয়।
বৈঠকে উপস্থিত একাধিক সদস্য জানান, তাদের মধ্যে বাজারকে গতিশীল করার জন্য ব্যাংকের ঋণ আমানত অনুপাত (এডিআর), ব্যাংক এক্সপোজার, কৌশলগত বিনিয়োগকারী বিষয়ে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ এবং ক্যাপিটাল গেইন ট্যাক্সসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

তারা আরও জানান, সাক্ষাতকালে বিএসইসির চেয়ারম্যান চীনা কনসোর্টেয়ামকে ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী করার বিষয়ে ইতিবাচক মনোভাব দেখিয়েছেন।

ডিএসইর পক্ষে সৌজন্য সাক্ষাতে অংশ নেন নবনির্বাচিত পরিচালক মিনহাজ মান্নান ইমন, শরীফ আতাউর রহমান, মো. হানিফ ভূইয়া এবং সদ্য বিদায়ী পরিচালক মো. শাকিল রিজভী। এ সময় বিএসইসির কমিশনার ড. স্বপন কুমার বালা উপস্থিত ছিলেন।

শরীফ আতাউর রহমান জাগো নিউজকে বলেন, বিএসইসির চেয়ারম্যানের সঙ্গে আমরা সৌজন্য সাক্ষাত করেছি। এ সময় চীনা কনসোর্টিয়ামকে কৌশলগ বিনিয়োগকারী করার বিষয়ে আলোচনা হয়েছে। বিএসইসির চেয়ারম্যান ইতিবাচক মনভাব দেখিয়েছেন। তিনি বলেছেন আলোচনার টেবিলে সমস্যার সমাধান হয়ে যাবে।
তিনি বলেন, ব্যাংকের ঋণ আমানত অনুপাত এবং ব্যাংকের এক্সপোজার নিয়েও কথা হয়েছে। অর্থমন্ত্রী ইতোমধ্যে এ বিষয়ে বাংলাদেশ ব্যাংককে একটি নির্দেশনা পাঠিয়েছে। আশাকরি বাংলাদেশ ব্যাংক দ্রুতই এ বিষয়ে সিদ্ধান্ত জানাবে।

ডিএসইর সদ্য বিদায়ী পরিচালক শাকিল রিজভী বলেন, বিএসইসির সঙ্গে খুবই ইতিবাচক আলোচনা হয়েছে। চেয়ারম্যান বলেছেন সবকিছু ঠিক করে চীনের কনসোর্টিয়ামের বিষয়ে পুনরায় প্রস্তাব দিলে তা অনুমোদন হয়ে যাবে। আর যদি কিছু সমস্যা থেকেও থাকে তা আলোচনার মাধ্যমে সমাধান হয়ে যাবে।

স্টকমার্কেটবিডি.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *