জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ শুরু পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের

electicic-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সফলভাবে সকল পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করে বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড (বিসিপিসিএল) তথা দেশের সবচেয়ে বড় কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রটির প্রথম ইউনিট থেকে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে। বৃহস্পতিবার বিকাল সাড়ে ৫টা থেকে কেন্দ্রটি বাণিজ্যিকভাবে জাতীয় গ্রিডে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ শুরু হয়।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ করোনার এই পরিস্থিতিতেও বিসিপিসিএল-এর কার্যক্রমকে স্বাগত জানিয়ে বলেন, উন্নয়নের গতিধারা অব্যাহত রাখা হবে। নির্ধারিত সময়ের মধ্যেই আমরা প্রতিশ্রুত কার্যক্রম বাস্তবায়ন করতে আন্তরিকভাবে কাজ করছি।

এসময় তিনি স্বাস্থ্যবিধি মেনে, যার যার ওপর অর্পিত দায়িত্ব যথাসময়ে সম্পন্ন করার অনুরোধ করেন।

নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড (বাংলাদেশ) ও সিএমসি (চীন) এর যৌথ উদ্যোগে গঠিত বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড (বিসিপিসিএল) পটুয়াখালীর পায়রায় ১৩২০ মেগাওয়াট (২ X ৬৬০) কয়লা চালিত তাপ বিদ্যুৎকেন্দ্র বাস্তবায়ন করছে। বাণিজ্যিক উদ্যোগে কয়লা চালিত আল্ট্রা সুপার ক্রিটিকাল থার্মাল পাওয়ার প্ল্যান্ট– এর মধ্যে এটিই প্রথম বাণিজ্যিকভাবে উৎপাদনে এসেছে।

পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে পটুয়াখালী সদর হয়ে গোপালগঞ্জ জেলার মকসুদপুর উপজেলায় নবনির্মিত ৪০০/২৩০ কেভি গ্রিড উপকেন্দ্রে যুক্ত হয়ে জাতীয় গ্রিডে বিদ্যুৎ আসবে।

উল্লেখ্য, গত ১৩ জানুয়ারি পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ সরবরাহ শুরু করে।

স্টকমার্কেটবিডি.কম/আর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *