ডিএসইতে ও সিএসইতে বেড়েছে লেনদেন-সূচক

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে। এদিন দিনশেষে সেখানে সূচকেরও উত্থান হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক দুটোই বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬৭ কোটি ৯৩ লাখ টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ৩৮০ কোটি ৫৯ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫৫.৯৬পয়েন্ট কমে বেড়ে অবস্থান করছে ৫ হাজার ১১৩ পয়েন্টে। আর ডিএসই সূচক ১২.৯১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৭৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৯.৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৩৬ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৪৬টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৭১টির। আর দর অপরিবর্তিত আছে ৩৫টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – ইউনাইটেড পাওয়ার, ন্যাশনাল লাইফ, বাংলাদেশ শিপিং, ফরচুন সুজ, স্কয়ার ফার্মা, বীকন ফার্মা, সিঙ্গার বিডি, ভিএফএস থ্রেডস, ব্র্যাক ব্যাংক ও ডরিন পাওয়ার লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৬৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৬৮৫ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৮৩ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২০৪টির, কমেছে ৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৮ কোটি ৭৩ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেন হয়েছে ১৬ কোটি ৬৮ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল ব্র্যাক ব্যাংক ও ডরিন পাওয়ার।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *