ডিএসইতে লেনদেন ও সূচকের উত্থান : সিএসইর লেনদেন পতন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) মূল্য সূচক ও দিনের লেনদেনের পরিমাণ বেড়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনের পরিমাণ কমলেও সূচকের উত্থান হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, বুধবার দিনের শেষে ডিএসইতে ৭০০ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল মঙ্গলবার এই লেনদেন ৬৪৪ কোটি ৭৪ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৪০.৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৫৬৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭.৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৮০ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১৩.৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৬৩ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৯টির, কমেছে ৯৫টির আর অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – রিজেন্ট টেক্সটাইল, লংকাবাংলা ফাইন্যান্স, ইফাদ অটোস, সিটি ব্যাংক, প্যারামাউন্ট টেক্সটাইল, বিডিকম অনলাইন, বেক্স ফার্মা, ইসলামিক ফাইন্যান্স, আমরা টেকনোলজিস ও নূরানি ডায়িং।

এদিকে বুধবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৮ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল মঙ্গলবার এই লেনদেন ৪৮ কোটি ২৩ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১৫৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ২৪৭ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৫৫টির, কমেছে ৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল আল আরাফাহ ব্যাংক ও আইডিএলসি।

স্টকমার্কেটবিডি.কম/সোনিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *