ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে দ্বিগুণ বেড়েছে

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সপ্তাহের প্রথম কার্য দিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচক বেড়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৬৬২ কোটি ২৭ লাখ টাকা। গত বুধবার ডিএসইতে লেনদেন হয় ৬৮৯ কোটি ২৪ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১১.২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৭২৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩১৭ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৩.৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০২ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৩৯টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৫৩টির। আর দর অপরিবর্তিত আছে ৪৮টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – মুন্নু সিরামিকস, সিঙ্গার বিডি, প্রিমিয়ার ব্যাংক, ফরচুন সুজ,বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, আলিফ ইন্ডাস্ট্রিজ, ইউনাইটেড পাওয়ার, ন্যাশনাল পলিমার, মুন্নু স্টাফলার্স ও ন্যাশনাল টিউবস লিমিটেড।

এদিকে রবিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৮.৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৫০১ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৮টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪৯ কোটি ১৩ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছে ২৩ কোটি ৭ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল প্রিমিয়ার ব্যাংক ও রূপালী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *