ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের কমেছে। এদিন সেখানে সূচকেরও পতন হয়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ৮৩৭ কোটি ১৫ লাখ টাকা। গতকাল মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় ১০২১ কোটি ৩৪ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৭.৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৭৫৮ পয়েন্টে। আর ডিএসই সূচক ৫.৬৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৮৭ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৮.৬৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫৯৯ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫৬ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৪৩টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৮০টির। আর দর অপরিবর্তিত আছে ৩৩টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – সামিট পাওয়ার, ওরিয়ন ফার্মা, লাফার্জ হোলসিম সিমেন্ট, খুলনা পাওয়ার কোম্পানি, এসকে ট্রিমস ইন্ডাস্ট্রিজ, গ্রামীণফোন লিমিটেড, ন্যাশনাল টিউবস, ডরিন পাওয়ার, বেক্সিমকো লিমিটেড ও গোল্ডেন হার্ভেষ্ট এগ্রো লিমিটেড।

এদিকে বুধবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৫৫০ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬০ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৭টির, কমেছে ১০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৮৬ কোটি ১৯ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেন হয়েছে ৬৭ কোটি ৭০ লাখ টাকা।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে ডাচ বাংলা ব্যাংক ও ব্যাংক এশিয়া লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *