ডিএসইতে লেনদেন বেড়েছে ৩৭.৪২.% ও সিএসইতে ৩৪.৩২%

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচকসহ সব ধরনের সূচকের ঊর্ধ্বমুখি প্রবণতায় লেনদন বেড়েছে ৩৭.৪২ শতাংশ ও বেড়েছে কোম্পানির শেয়ারদর । এদিন  ডিএসইতে লেনদেন হয়েছে ১০৪৯ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার। আর একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সব ধরনের সূচকের ঊর্ধ্বমুখি প্রবণতায় লেনদন বেড়েছে ৩৪.৩২ শতাংশ ও কোম্পানির শেয়ারদরও বেড়েছে। এসময় সেখানে লেনদেন হয়েছে ৫৯ কোটি ৪১ লাখ টাকার শেয়ার।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়। ডিএসই সূত্রে জানা যায়, আজ মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ডিএসইতে দিন শেষে লেনদেন ১০৪৯ কোটি ৫৩ লাখ  টাকার শেয়ার। যা গতকালের চেয়ে ৩৮২ কোটি ১৬ লাখ টাকা বা ৩৭.৪২ শতাংশ লেনদন বেড়েছে । গতকাল সোমবার লেনদেন হয়েছিল ৬৬৭ কোটি ৩৭ লাখ। এদিন প্রধান সূচক ডিএসইএক্স ৩১.৯৪ পয়েন্ট বেড়ে ৬০৩৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই-৩০ সূচক ৬.২৭ পয়েন্ট বেড়ে ২১৪৫ পয়েন্টে অবস্থান করছে। আর আর ডিএসই শরিয়াহ সূচক ৬.৮৫ বেড়ে ১৩২৮ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে এসময় ডিএসইতে লেনদেনকৃত ৩২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার এ সময়ে দর বেড়েছে ১৭৩টির, কমেছে ১১৮টির ও অপরিবর্তিত ছিল ৩০টির দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে– লংকাবাংলা ফাইন্যান্স, ন্যাশনাল ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ফরচুন সুজ, ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক, ফুওয়াং সিরামিক, শাহজালাল ব্যাংক, এক্সিম ব্যাংক, বিবিএস ক্যাবলস ও প্রিমিয়ার ব্যাংক।

এদিকে, আজ মঙ্গলবার দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৫৯ কোটি ৫৯ লাখ টাকার লেনদেন হয়েছে। যা গতকালের চেয়ে ১৯ কোটি ৮৫ লাখ টাকা বা ৩৪.৩২ শতাংশ বেশি। গতকাল সোমবার এই লেনদেন ৩৯ কোটি ৭৪ লাখ টাকা ছিল।

এদিন দিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই  ৪৯.৯১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৮৮০ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয় ২৪৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৪০টির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ন্যাশনাল ব্যাংক ও আইএফআইসি ব্যাংক।

স্টকমার্কেটবিডি.কম/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *