ডিএসই ও সিএইসইতে লেনদেন ও সূচকের উত্থান

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে। দিনশেষে ডিএসইতে সূচকের উত্থান হয়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত দিনের চেয়ে লেনদেন ও সূচক দুটোই কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮৪ কোটি ৪৮ লাখ টাকা। গতকাল মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় ৪৪০ কোটি ৩ টাকা। এ হিসাবে লেনদেন প্রায় আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৭.৮৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ২২৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭.০৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২০৭ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১০.৭৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৫৩ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২০৬টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৮০টির। আর দর অপরিবর্তিত আছে ৪৯টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – এসকে ট্রিমস, সায়হাম কটন, ভিএফএস থ্রেডস, বিবিএস ক্যাবলস, ইন্ট্রাকো রি ফুয়েলিং, সামিট পাওয়ার, দ্যা পেনিনসুলা, ইনটেক লিমিটেড, শাশা ডেনিমস ও মুন্নু সিরামিকস লিমিটেড।

এদিকে বুধবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮৭.২৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৬৭ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩৫টির, কমেছে ৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২১ কোটি ৯৩ লাখ টাকা। গতকাল মঙ্গলবার লেনদেন হয়েছে ১৬ কোটি ৯৫ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল খুলনা পাওয়ার ও আমান কটন ফাইবার্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *