ডিএসই ও সিএসইতে লেনদেনের সাথে কমেছে সূচক

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে। এদিন দিনশেষে সেখানে সবগুলো সূচকও কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৪ কোটি ৬৯ লাখ টাকা। গতকাল মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় ৪৩৭ কোটি ৮০ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩০.৭৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬০০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.২১ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৮৯ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৮.২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২০০৫ পয়েন্টে।

গতকাল মঙ্গলবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫০.৯১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬০৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯.৮১ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৮৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৯.১০ পয়েন্ট কমে অবস্থান করছে ২০০৫ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১০১টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৯৩টির। আর দর অপরিবর্তিত আছে ৫১টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বিএটিবিসি, ব্র্যাক ব্যাংক, গ্রামীনফোন লিমিটেড, ইউনাইটেড পাওয়ার, স্কয়ার ফার্মা, ডাচ-বাংলা ব্যাংক, ম্যারিকো বিডি, সিঙ্গার বিডি, মুন্নু সিরামিকস ও রেকিট বেনকাইজার লিমিটেড।

এদিকে বুধবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪২.৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ১৬৬ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮১টির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ১৩ লাখ টাকা। গতকাল মঙ্গলবার লেনদেন হয়েছে ১২ কোটি ৪৫ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড ও ব্র্যাক ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *