ডিএসই ও সিএসইতে সূচকের বড় ধরনের পতনে লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে টাকার অংকে লেনদেনের পরিমাণ দাড়িয়েছে ২৮২ কোটি টাকা। যা আগের লেনদেনের চেয়ে কমেছে। এদিন লেনদেনের সাথে সূচকের বড় ধরনের পতন হয়েছে। অন্যদিকে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক উভয় কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ২৮২ কোটি ৩১ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয় ২৯৮ কোটি ২৪ লাখ টাকা।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৮১.৯২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৬২৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৭.৫৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৩৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২১.৯০ পয়েন্ট কমে অবস্থান করে ২০৮৫ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৬ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৮ টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৯১ টির। আর দর অপরিবর্তিত আছে ২৭টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –কুইন সাউথ, মুন্নু সিরামিক্স, গ্রামীন ফোন, স্কয়ার ফার্মা, ইফাদ অটোস, ফরচুন সুজ, সিভিও পেট্রোকেমিক্যাল, এ্যাপেক্স ফুডস, মার্কেন্টাইল ব্যাংক ও আলিফ ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড।

এদিকে দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৫৬.৪৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৪৯৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮টির, কমেছে ১৯৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৬টির।

এদিন টাকায় লেনদেন হয়েছে ২৬ কোটি ৩৬ লাখ টাকা। গতকাল সোমবার লেনদেন হয়েছিল ৪৭ কোটি ৩৫ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেক কমেছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে গ্রামীন ফোন ও কুইন সাউথ টেক্সটাইল মিলস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *