তাইওয়ানের কাছে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রি নিয়ে চীনের উদ্বেগ

111335_bangladesh_pratidin_eebd77স্টকমার্কেটবিডি ডেস্ক :

চীন-তাইওয়ানের মধ্যে ঘোরতর যুদ্ধ কার্যত এখন সময়ের অপেক্ষা মাত্র- এমটাই মনে করছেন সমর বিশেষজ্ঞরা! এরই মধ্যে তাইওয়ানের কাছে আব্রাহামস ট্যাঙ্ক ও স্টিংগার ক্ষেপণাস্ত্রসহ প্রায় ২২০ কোটি ডলার মূল্যের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। এদিকে, অস্ত্র বিক্রির ব্যাপারে চীনা কর্তৃপক্ষ ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করে।

খবরে বলা হয়, তাইওয়ানের নিরাপত্তা ও প্রতিরক্ষা সক্ষমতা উন্নয়নে এই অস্ত্র বিক্রির চুক্তিটির অংশ হিসেবে ১০৮টি আব্রামস ট্যাংক, ২৫০টি স্টিংগার ক্ষেপণাস্ত্র ও সংশ্লিষ্ট সরঞ্জাম বিক্রি করা হতে পারে তাইওয়ানের কাছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা নিরাপত্তা সহযোগিতা সংস্থা (ডিএসসিএ) জানায়, প্রস্তাবিত ট্যাঙ্ক বিক্রি গ্রহীতাদের প্রধান যুদ্ধ ট্যাঙ্কবহরের আধুনিকায়নে এবং বর্তমান ও ভবিষ্যতের আঞ্চলিক হুমকি মোকাবিলায় তাদের সক্ষমতা বৃদ্ধি অবদান রাখবে।

এছাড়া এতে তাদের স্বদেশের প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করবে।

মার্কিন সরকারের সাম্প্রতিক পদক্ষেপের ফলে চীন-মার্কিন সামরিক সম্পর্ক এবং তাইওয়ান প্রণালী অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতাও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে জানিয়েছে চীন। এরই মধ্যে ট্রাম্পকে এক প্রকার হুমকিই দিয়ে রাখলেন চীনা প্রতিরক্ষামন্ত্রী উই ফেং।

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *