তালিকাভুক্ত ঋণ-খেলাপি কোম্পানিগুলোর নাম ও ঋণের পরিমাণ….

Perlamentস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

জাতীয় সংসদে শীর্ষ ৩০০ ঋণখেলাপির তালিকা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। একইসঙ্গে ৫ কোটি টাকার বেশি ঋণখেলাপি ১৪ হাজার ৬১৭ ব্যক্তি ও প্রতিষ্ঠানের তালিকা তুলে ধরেন তিনি। এই তালিকায় রয়েছে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি।

কোম্পানিগুলোর নাম ও খেলাপি ঋণের পরিমাণ তুলে ধরা হলো…. মুন্নু ফেব্রিক্স লিমিটেড ২৬৭ কোটি, দি ঢাকা ডাইং অ্যান্ড ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড ২৫৮ কোটি, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফিন্যান্স কোম্পানি লিমিটেড ২০১ কোটি, ইউনাইটেড এয়ারওয়েজ বিডি লিমিটেড ১৮০ কোটি, ইমারাল্ড অয়েল লিমিটেড ১২১ কোটি, কেরু অ্যান্ড কোং বিডি লিমিটেড ৯৪ কোটি, ফ্রাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ৭৭ কোটি, এপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেড ৬৯ কোটি টাকা।

গতকাল জাতীয় সংসদ অধিবেশনে টেবিলে উপস্থাপিত প্রশ্নোত্তরে সরকারি দলের সদস্য মো. ইসরাফিল আলম ও বেগম লুৎফুন নেসা খানের লিখিত প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ তথ্য জানান। বৈঠকে স্পিকার শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন। অর্থমন্ত্রী সংসদকে আরও জানান, বাংলাদেশ ব্যাংকের সিআইবি ডাটাবেজে সব তফসিলি ও আর্থিক প্রতিষ্ঠানের ঋণখেলাপির সংখ্যা ১ লাখ ৭০ হাজার ৩৯০। তাদের কাছে সরকারের পাওনা ১ লাখ ২ হাজার ৩১৫ কোটি ১৯ লাখ টাকা। মন্ত্রীর দেওয়া তথ্যানুযায়ী ২০১৮ সালে ঋণখেলাপির সংখ্যা বেড়েছে ৫৮ হাজার ৪৩৬। অর্থের পরিমাণ বেড়ে হয়েছে ৪৩ হাজার ২১০ কোটি ১৯ লাখ।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, ২০০৯ সাল থেকে অদ্যাবধি বাংলাদেশের বিভিন্ন ব্যাংক ও লিজিং কোম্পানি থেকে ৫ কোটি টাকার বেশি বিভিন্ন ধরনের ঋণ প্রদান করা হয়েছে। মন্ত্রীর দেওয়া তথ্যানুযায়ী এই শীর্ষ ৩০০ ঋণখেলাপি বিভিন্ন ব্যাংক থেকে ঋণ নিলেও অনেকে ঋণের কোনো টাকাই ফেরত দেননি। এদের ঋণের পরিমাণ ৭০ হাজার ৫৭১ কোটি টাকা। খেলাপি হয়েছে ৫০ হাজার ৯৪২ কোটি টাকা। এর মধ্যে শ্রেণিকৃত হয়েছে ৫২ হাজার ৮৩৭ কোটি টাকার ঋণ। এ ছাড়া ৫ কোটি টাকার ঊর্ধ্বে ঋণখেলাপি ১৪ হাজার ৬১৭ ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে ঋণ বিতরণ করা হয়েছে ১৭ লাখ ৪১ হাজার ৩৪৮ কোটি টাকা। এর মধ্যে খেলাপি হয়েছে ১ লাখ ১৮৩ কোটি টাকার ঋণ।

স্টকমার্কেটবিডি.কম/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *