দিনশেষে সূচকের বড় পতন হলেও বেড়েছে লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচক কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৮১২ কোটি ৭৭ লাখ টাকা। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ৭৭২ কোটি ৯৭ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪৮.১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭৬৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩২০ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১.৪১ পয়েন্ট কমে অবস্থান করছে ২০২৪ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৭২টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৪৭টির। আর দর অপরিবর্তিত আছে ২৯টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –ইউনাইটেড পাওয়ার, মুন্নু সিরামিকস, ফরচুন সুজ, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, লিগ্যাসী ফুটওয়ার, জেনেক্স ইনফোসিস, সুন্নু স্টাফলার্স, পাওয়ার গ্রিড, সিঙ্গারবিডি ও সোনার বাংলা ইন্স্যুরেন্স লিমিটেড।

এদিকে রবিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২০১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৫৮০ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৭৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৬টির, কমেছে ১৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৭ কোটি টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছে ২৬ কোটি ৮৬ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল এ্যাডভেন্ট ফার্মা ও জেনেক্স ইনফোসিস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *